আজকের শিরোনাম :

ইতিহাসের সত্যকে বিকৃত করা বা মিথ্যা দিয়ে ঢেকে দেয়া কোনভাবেই সম্ভব নয়

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৯ মার্চ ২০২৪, ১৯:৪৫ | আপডেট : ২৯ মার্চ ২০২৪, ২০:৩১

সম্প্রতি বিএনপির সমাবেশে বাংলাদেশের স্বাধীনতার ঘোষণা বিষয়ে বিএনপি নেতা মেজর হাফিজেরদেয়া বক্তব্যকে মিথ্যাচার উল্লেখ করে , এর প্রতিবাদ জানিয়েছেন বঙ্গবন্ধু পরিষদের নেতারা । শুক্রবার জাতীয় প্রেসক্লাবের আবদুস সালাম অডিটোরিয়ামে কেন্দ্রীয় বঙ্গবন্ধু পরিষদ আয়োজিত ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে “আমাদের স্বাধীনতা , আমাদের মুক্তির সোপান” শীর্ষক আলোচনা সভায় বক্তারা বলেন, ইতিহাসের সত্যকে বিকৃত করা বা মিথ্যাদিয়ে ঢেকে দেয়া কোনভাবেই সম্ভব নয়।

বাংলাদেশের স্বাধীনতা ঘোষণাকে কেন্দ্র করে মুক্তি যুদ্ধবিরোধী চক্র বারবার এই কুতর্ক সামনেআনে কারণ তাদের পায়ের তলায় মাটি নাই।

বক্তারা মেজর হাফিজের বক্তব্যকে ঔদ্ধত্যপূর্ণ, মিথ্যাচার এবং দেশের প্রচলি ত আইনে ফৌজধারী অপরাধ বলে ও উল্লেখ করেছেন।

সভায় বঙ্গবন্ধু পরিষদের সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, “১৯৭১ সালের ২৬ মা র্চ বঙ্গবন্ধু যখন স্বাধীনতার ঘোষণাদেন, তখন এটি তাৎক্ষণিক ভাবে সারা বিশ্বে প্রচারিত হয়েছে । এমনকি পাকিস্তানের সেনাশাসক জেনারেল ইয়াহিয়া খান ২৬ মার্চ সন্ধ্যায় যে ভাষণদেন সেই ভাষণে তিনি সরাসরি স্বীকার করে নেন, বঙ্গবন্ধুর স্বাধীনতার ঘোষণা পাকিস্তানের পূর্ব অংশকে পাকিস্তান থেকে আলাদা করে ফেলেছে । এবং এই কথা গুলো ইতিহাসের সর্বত্র এমন সুস্পষ্টভাবে লেখা আছে যে এগুলো নিয়ে কুতর্ক করা যায় কিন্তু কোন ধরণের বিতর্ক করার সুযোগ নাই। এগুলো ইতিহাসের প্রতিষ্ঠিত সত্য এবং এই সত্যনিয়েই আমরা সামনের দিকে এগিয়ে যাবো ।“

তিনি আরও বলেন “বঙ্গবন্ধুর কথা বলতে গিয়ে ইয়াহিয়া খান তাঁর সেই ভাষণে বলেছিলো , হি (শেখ মুজিব) হ্যাড এটা ক্টদ্যাসলি ডারিটি অ্যান্ড ইন্টিগ্রিটি অব দিস কান্ট্রি । দিস ক্রাইম উইল নট গো আনপানিশড। এ উক্তি থেকেই বোঝাযায় বঙ্গবন্ধুর স্বাধীনতার ঘোষণা পাকিস্তানের সংহতিকে ধ্বংস করে দিয়েছিলো । ইয়াহিয়া তাঁর নিজের ভাষণেই সেটি স্বীকার করে নিয়েছেন। ইয়াহিয়া সে দিনের ভাষণে বঙ্গবন্ধুর নাম উচ্চারণ করেছেন তেরবার এবং বঙ্গবন্ধুকে বুঝাতে যেয়ে সে , তিনি , তাঁর ইত্যাদি সর্বনাম ব্যবহার করেছেন মোট একুশবার। ঐ ভাষণে আর কারও কোন নাম ছিলোনা ।“

আরেফিন সিদ্দিক আরও বলেন “সে দিনের সেই ভাষণে ইয়াহিয়া আরও বলেন, দ্যা ম্যান (শেখ মুজিব) অ্যান্ড হিস পার্টি আর দ্যা এনিমি অব পাকিস্তান এন্ড দেওয়া ন্টদ্যাইস্ট পাকিস্তান কমপ্লিটলি ব্রেক ফ্রম দ্যা কান্ট্রি । পাকিস্তান থেকে পূর্ব পাকিস্তানকে সম্পূর্ণভাবে পৃথক করার যে প্রচেষ্টা বঙ্গবন্ধু করে ছিলেন, সে কারণেই বঙ্গবন্ধু এবং তাঁর দল আওয়ামীলীগকে পাকিস্তানের প্রধান শত্রু বলে চিহ্নিত করে ছিলেন ইয়াহিয়া ।”

অনুষ্ঠানে বঙ্গবন্ধু পরিষদের বক্তারা বলেন, ইতিহাসের সত্যকে বিকৃত করা বা মিথ্যা দিয়ে ঢেকে দেয়া কোনভাবেই সম্ভব নয়। বাংলা দেশের স্বাধীনতা বিরোধী চক্র বারবার এই কুতর্ক সামনে আনে কারণ তাদের পায়ের তলায় মাটি নাই। বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদক অধ্যাপক আ ব ম ফারুকের সঞ্চালনায় আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সাবেক শিক্ষা সচিব নজরুল ইসলাম খান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রাক্তন অধ্যাপক নুরুর রহমান খান, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের চর্মরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডাঃ শহীদুল্লাহ সিকদার, হারুন-অর-রশিদ এফসি এ এবং বঙ্গবন্ধু পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক এডভোকেট আবদুস সালাম প্রমুখ।

আলোচনা সভায় বঙ্গবন্ধু পরিষদের প্রেসিডিয়ামের অন্য তম সদস্য ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক ড. জিয়া রহমানের অকাল মৃত্যুতে এক মিনিট নিরবতা পালন করা হয়।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ