আজকের শিরোনাম :

পেশাদার ও নিবন্ধিত অনলাইন পোর্টালই থাকবে : তথ্য প্রতিমন্ত্রী

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৫ মার্চ ২০২৪, ১৫:২০

তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ এ আরাফাত) বলেছেন, গুজব রোধে সরকারের একটি পরিকল্পনা আছে। জবাবদিহিতা এবং  শৃঙ্খলার স্বার্থে পেশাদার ও নিবন্ধিত অনলাইন পোর্টালই থাকবে এবং চলবে।

আজ মঙ্গলবার (৫ মার্চ) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে ডিসি সম্মেলনের তৃতীয় দিনের একটি কার্য অধিবেশন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

গুজব নিয়ন্ত্রণে ডিসিদের পক্ষ থেকে কোনো সুপারিশ অথবা আপনি কোনো নির্দেশনা দিয়েছেন কি না, জানতে চাইলে তথ্য প্রতিমন্ত্রী বলেন, ‘গুজব নিয়ে তারা খুব চিন্তার মধ্যে আছেন, এটা সবাই আছেন। গুজব প্রতিরোধে আমরা কিছু আলাপ করেছি। দেখুন অনলাইনের মাধ্যমে যেসব গুজব ছড়ায়, সেখানে তো আমি একা পারব না। আমাদের এখানে টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী আছেন। আমাদের একসাথে কাজ করতে হবে। সেগুলো নিয়ে আমরা কাজ করছি।’

তিনি বলেন, অনলাইনে কতগুলো আনরেজিস্টার্ড (অনিবন্ধিত) পোর্টাল আছে, যে পোর্টালগুলো বিভিন্ন ধরনের গুজব ছড়ায়। আমরা সেগুলোকে স্ট্রিমলাইন করাচ্ছি। যারা পেশাদার এবং রেজিস্টার্ড (নিবন্ধিত)... আইনগতভাবে সিদ্ধ, সেগুলোই থাকবে এবং চলবে। যাতে করে সবকিছুর মধ্যে একটা জবাবদিহিতা থাকে এবং একটা শৃঙ্খলা থাকে। যেটা আপনারাও (সাংবাদিক) চান, বিভিন্ন সময় আপনারা দাবি করেন।

ডিসিরা কী ভূমিকা রাখতে পারেন, এ প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, ‘তারা তো তৃণমূলের সাথে সম্পৃক্ত। আমাদেরকে তথ্য পাঠাতে পারেন। প্রান্তিক পর্যায়ে কী ঘটনাগুলো ঘটছে, সেগুলো নিয়ে তারা অ্যাকশনে যেতে পারেন। আরও কিছু বিষয় আছে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের ক্ষেত্রে। যেমন ক্যাবল অপারেটর যারা, তারা অনেক কিছু তাদের মতো কনটেন্ট দিয়ে দেয়, পরে অডিয়েন্সের কাছে পৌঁছায়। এখানে সেই কন্টেন্টগুলো আসলে সঠিক কি-না, ক্লিন ফিল্ডের যে বিষয়গুলো আছে, সেগুলো যথাযথভাবে প্রয়োগ হচ্ছে কি-না, এ বিষয়গুলো আমরা তাদের বলেছি দেখার জন্য।’

এবিএন/এসএ/জসিম

এই বিভাগের আরো সংবাদ