আজকের শিরোনাম :

ভাসানচর পরিদর্শনে জাতিসংঘের সহকারী মহাসচিব

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১১ সেপ্টেম্বর ২০২৩, ০৯:৩১

বাংলাদেশ সফররত জাতিসংঘের সহকারী মহাসচিব কান্নি উইগনারাজা নোয়াখালীর হাতিয়ায় ভাসানচর পরিদর্শন করেছেন। তিনি সেখানকার স্থানীয় বাসিন্দাদের সঙ্গে কথা বলেন।

রোববার (১০ সেপ্টেম্বর) জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) বাংলাদেশ অফিস কান্নির ভাসানচর পরিদর্শনের তথ্য জানায়।

কান্নির ভাসানচর পরিদর্শন নিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ভাসানচরে গিয়ে জাতিসংঘের সহকারী মহাসচিব দেখেছেন, নারী রোহিঙ্গা জনগোষ্ঠীর দক্ষতা, শিক্ষা, জীবিকার সুযোগ উন্নত করার জন্য প্রশিক্ষণ গ্রহণ করছে। তিনি রোহিঙ্গাদের জন্য সরকার পরিচালিত স্বাস্থ্যসেবা এবং বর্জ্য ব্যবস্থাপনা ব্যবস্থা পরিদর্শন করেন।

একই দিন কান্নি ঢাকায় তিন দিনব্যাপী দক্ষিণ এশিয়ার দেশগুলোর অংশগ্রহণে আঞ্চলিক জলবায়ু সম্মেলন, টুওয়ার্ডস এ রিসিলেন্ট সাউথ এশিয়া : রিজিওনাল ক্লাইমেট সামিট-২০২৩ এর সমাপনী অনুষ্ঠানে বক্তব্য দেন।

কান্নি বলেন, জলবায়ু পরিবর্তন টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের জন্য বড় একটি চ্যালেঞ্জ। জলবায়ু পরিবর্তনের প্রভাবে ক্ষতিগ্রস্ত দেশগুলোর পাশে ইউএনডিপি সব সময় আছে। আমাদের সম্মিলিত প্রচেষ্টায় সবার জন্য টেকসই ভবিষ্যৎ গড়ে তোলা সম্ভব।

চার দিনের সফরে শ‌নিবার (৯ সেপ্টেম্বর) ঢাকায় আসেন জাতিসংঘের সহকারী মহাসচিব। সফরে তিনি পররাষ্ট্রমন্ত্রী, সংসদের স্পিকার ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রধান সচিবসহ গুরুত্বপূর্ণ সরকারি কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন।

প্রসঙ্গত, শ্রীলঙ্কান নাগ‌রিক কান্নি জাতিসংঘের সহকারী মহাসচিব ছাড়াও ইউএনডিপির এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের পরিচালক হিসেবেও দায়িত্ব পালন করছেন।
 

এবিএন/জেডি

এই বিভাগের আরো সংবাদ