আজকের শিরোনাম :

সৌদি পৌঁছেছেন ৪০ হাজার ৬৬৩ হজযাত্রী

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০১ জুন ২০২৩, ০৯:১৪

পবিত্র হজ পালনের উদ্দেশ্যে সৌদি আরব পৌঁছেছেন ৪০ হাজার ৬৬৩ জন হজযাত্রী। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৭ হাজার ৩৫ জন ও বেসরকারিভাবে ৩৩ হাজার ৬২৮ জন হজযাত্রী মধ্যপ্রাচ্যের দেশটিতে পাড়ি জমিয়েছেন।

বুধবার (৩১ মে) মধ্যরাতে হজযাত্রীদের বহনকারী এয়ারলাইন্স, সিভিল এভিয়েশন অথরিটি অব বাংলাদেশ, হজ অফিসের বরাত দিয়ে হজ পোর্টালে এই তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, বুধবার রাতে বাংলাদেশ হজ অফিস মক্কার কনফারেন্স কক্ষে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (হজ) এবং প্রশাসনিক দলের দলনেতা মো. মতিউল ইসলামের সভাপতিত্বে হজ প্রশাসনিক দলের নিয়মিত সমন্বয় সভা অনুষ্ঠিত হয়। এতে বাংলাদেশ থেকে আগত হজযাত্রীদের মদিনায় গমন এবং মদিনার আবাসন ব্যবস্থাপনা নিয়ে আলোচনা করা হয়।

অনুষ্ঠিত ওই সভায় অন্যদের মধ্যে কাউন্সিলর (হজ) মো. জহিরুল ইসলাম, কনসাল (হজ) মো. আসলাম উদ্দিন ছাড়াও প্রশাসনিক দলের সদস্যবৃন্দ, চিকিৎসক এবং আইটি দলের দলনেতাসহ অন্যান্য সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২৭ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হবে। এ লক্ষ্যে গত ২১ মে বাংলাদেশ থেকে হজযাত্রীদের সৌদি আরবে যাওয়ার প্রথম ফ্লাইট শুরু হয়। মধ্যপ্রাচ্যের দেশটিতে যাওয়ার শেষ হজ ফ্লাইট আগামী ২২ জুন। এছাড়া হজ শেষে দেশে ফেরার ফ্লাইট শুরু হবে আগামী ২ জুলাই থেকে। এ বছর হজযাত্রীদের ফিরতি ফ্লাইট শেষ হবে আগামী ২ আগস্ট।

ধর্ম মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, পবিত্র হজ উপলক্ষে এ বছর সর্বমোট ২৯ হাজার ১০৪টি ভিসা ইস্যু করা হয়েছে। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় ভিসা পেয়েছেন ১৬ শতাংশ এবং বেসরকারি ব্যবস্থাপনার ৮৪ শতাংশ হজযাত্রী ভিসা পেয়েছেন।

এবিএন/জেডি

এই বিভাগের আরো সংবাদ