আজকের শিরোনাম :

নতুন শিক্ষা সচিব হলেন সোলেমান খান

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩১ ডিসেম্বর ২০২২, ২০:৩৪

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব হিসেবে সোলেমান খানকে নিয়োগ দিয়েছে সরকার। তিনি ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান ছিলেন। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব আবু বকর ছিদ্দীককে ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান পদে পদায়ন করা হয়েছে।

শনিবার (৩১ ডিসেম্বর) সোলেমান খানকে নতুন শিক্ষা সচিব হিসেবে পদায়ন দিয়ে প্রজ্ঞাপন জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়।

রাষ্ট্রপতির আদেশক্রমে মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব শেখ শামছুল আরেফীন স্বাক্ষরিত একই প্রজ্ঞাপনে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব আবু বকর ছিদ্দীককে ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান পদে পদায়ন দেওয়া হয়। জনস্বার্থে জারি হওয়া এই আদেশ অবিলম্বে কার্যকর হবে বলে প্রজ্ঞাপনে জানানো হয়েছে।

সোলেমান খান ১৯৯৩ সালে বিসিএস প্রশাসন ক্যাডারে (১১ম বিসিএস) সহকারী কমিশনার সিলেট বিভাগে প্রথম যোগদান করেন। এরপর সহকারী কমিশনার (ভূমি) হিসেবে কোম্পানীগঞ্জ ও মৌলভীবাজার, কুলাউড়া উপজেলায় দায়িত্ব পালন করেন। ২০০০-২০০১ সালে সিনিয়র সহকারী কমিশনার হিসেবে জেলা প্রশাসকের কার্যালয়, চাঁদপুর ও নোয়াখালী জেলায় দায়িত্ব পালন করেন। ২০০৫ সালে মানিকগঞ্জ জেলার শিবালয় উপজেলায় তিন বছর উপজেলা নির্বাহী অফিসার হিসেবে দায়িত্ব পালন করেন।

সোলেমান খান সিনিয়র সহকারী সচিব হিসেবে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ, অর্থ বিভাগ এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ে বিভিন্ন দায়িত্ব পালন করেন। এরপর সিনিয়র সহকারী সচিব থেকে উপসচিব হিসেবে পদোন্নতি পান। উপসচিব হিসেবে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় এবং স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের অধীন পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগে দায়িত্ব পালন করেন। ২০১৬ সালে তিনি বাংলাদেশ সরকারে যুগ্মসচিব হিসেবে পদোন্নতি লাভ করেন। স্বাস্থ্য সেবা বিভাগের অধীন ‘স্বাস্থ্য অর্থনীতি ইউনিট’ পরিচালক হিসেবে তিন বছর দায়িত্ব পালন করেন। এরপর তিনি সরকারের অতিরিক্ত সচিব হিসেবে পদোন্নতি লাভ করেন। সরকারের অতিরিক্ত সচিব হিসাবে স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ ও বাণিজ্য মন্ত্রণালয়ে দায়িত্ব পালন করেন। অতিরিক্ত সচিব হিসাবে কাজ করেছেন প্রধান আমদানি ও রফতানি নিয়ন্ত্রক হিসাবে বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ