জ্বালানি দামবৃদ্ধি: লঞ্চভাড়া বাড়াতে ৮ ধাপের প্রস্তাব

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৯ আগস্ট ২০২২, ০৮:৩৮

জ্বালানি তেলের দামবৃদ্ধির ফলে লঞ্চভাড়া বাড়াতে আট ধাপের প্রস্তাব দিয়েছে এ সংক্রান্ত ওয়ার্কিং কমিটি।

কমিটি সরকারের কাছে ১৯, ২২, ২৫, ৩০, ৩৫, ৪০, ৪২ ও ৫০ শতাংশ হারে ভাড়া বাড়ানোর প্রস্তাব করেছে। এর মধ্য থেকে অনুমোদন দেওয়া হবে একটি প্রস্তাব।

সোমবার (৮ আগস্ট) রাতে নৌপরিবহন মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. জাহাঙ্গীর আলম খান এ তথ্য জানান।

মঙ্গলবার (৯ আগস্ট) আশুরার ছুটি থাকায় বুধবার (১০ আগস্ট) কমিটির প্রস্তাব বিবেচনায় নিয়ে লঞ্চভাড়া পুনর্নির্ধারণে বিষয়ে সিদ্ধান্ত হতে পারে বলে জানান নৌপরিবহন মন্ত্রণালয়ের এই কর্মকর্তা।

এর আগে দুপুরে সচিবালয়ে ‘জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির পরিপ্রেক্ষিতে নৌযানের ভাড়া সমন্বয়ের লক্ষ্যে সভা’ হয়। নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মহমুদ চৌধুরী বিদেশ সফরে থাকায় মন্ত্রণালয়ের সচিব মো. মোস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত ওই সভায় লঞ্চ মালিকসহ সংশ্লিষ্ট অন্যান্য দপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সভায় জ্বালানি তেলের দামবৃদ্ধির বিষয়টি বিবেচনায় নিয়ে নৌপরিবহন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এস এম ফেরদৌস আলমকে প্রধান করে একটি ওয়ার্কিং কমিটি করা হয়। কমিটিতে লঞ্চ মালিকসহ সংশ্লিষ্ট অন্যান্য দপ্তরের প্রতিনিধিরাও রয়েছেন। কমিটি দুপুর থেকে রাত পর্যন্ত হিসাব-নিকাশ ও মালিক পক্ষের সঙ্গে দেন-দরবার করে এ প্রস্তাব দেয়।

‘জ্বালানি তেলের মূল্য সমন্বয়ে পরিবহন সেক্টরে তার প্রভাব’ নিয়ে সংবাদ বিজ্ঞপ্তিতে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় ধারণা দিয়েছে, জ্বালানি তেলের দাম বাড়ার ফলে লঞ্চভাড়া ৪২ পয়সা বাড়তে পারে।

ভাড়া নির্ধারণে জ্বালানি বিভাগের প্রস্তাব বিবেচনায় নেওয়া হচ্ছে কিনা- জানতে চাইলে দুপুরে নৌ-সচিব সাংবাদিকদের বলেছিলেন, আমরা সেই গাইডলাইনটাকে মূলভিত্তি হিসেবে ধরে এগোচ্ছি। সেটা থেকে ৫-১০ শতাংশের মধ্যে হয়তো পার্থক্য হতে পারে। আমরা চেষ্টা করবো সেই গাইডলাইনটার মধ্যে থাকতে।

বর্তমানে প্রথম ১০০ কিলোমিটার দূরত্বের জন্য প্রতি কিলোমিটারে জনপ্রতি ভাড়া ২ টাকা ৩০ পয়সা এবং প্রথম ১০০ কিলোমিটারের বেশি দূরত্বের জন্য প্রতি কিলোমিটারে জনপ্রতি ভাড়া ২ টাকা রয়েছে। জ্বালানি তেলের দাম বাড়ায় লঞ্চ মালিকরা এ ভাড়া শতভাগ বাড়ানোর প্রস্তাব দিয়েছেন।

তবে নৌ-সচিব বলেন, ভাড়া বৃদ্ধি বা পুনর্নির্ধারণের দরকার আছে, কিন্তু এ প্রস্তাব আমাদের কাছে একটু বেশিই মনে হয়েছে।

এর আগে গত শুক্রবার (৫ আগস্ট) রাত ১২টার পর থেকে ডিজেল, পেট্রল, কেরোসিন, ও অকটেনের দাম বাড়ায় সরকার।

এতে করে প্রতি লিটার ডিজেলে ৩৪ টাকা, কেরোসিনে ৩৪ টাকা, অকটেনে ৪৬ টাকা, পেট্রলে ৪৪ টাকা বাড়ে। ফলে এখন থেকে প্রতি লিটার ডিজেল ১১৪ টাকা, কেরোসিন ১১৪ টাকা, অকটেন ১৩৫ টাকা ও পেট্রল ১৩০ টাকায় কিনতে হচ্ছে।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ