বঙ্গবন্ধু মেডেল পাচ্ছেন সুলতানা লায়লা ও ইতো নাওকি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৬ জুলাই ২০২২, ০৯:৩৫ | আপডেট : ০৬ জুলাই ২০২২, ০৯:৫১

এ বছর ‘বঙ্গবন্ধু মেডেল ফর ডিপ্লোম্যাটিক এক্সিলেন্স’ পাচ্ছেন পোল্যান্ডে বাংলাদেশের রাষ্ট্রদূত সুলতানা লায়লা হোসেন ও ঢাকায় জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি। কূটনীতিতে বিশেষ অবদান রাখার জন্য এ দুই কূটনীতিক এই পুরষ্কার পাচ্ছেন।

মঙ্গলবার (৫ জুলাই) পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। আগামী ৭ জুলাই পররাষ্ট্র মন্ত্রণালয়ের নতুন ভবন উদ্বোধন অনুষ্ঠানে এই দুই কূটনীতিককে পদক দেওয়া হবে।

ইউক্রেন সংকটের সময় দেশটি থেকে বাংলাদেশিদের উদ্ধার তৎপরতায় অবদান রেখেছেন সুলতানা লায়লা। এর আগে ২০১১ সালে লিবিয়া সংকটের সময়ও প্রায় ৪০ হাজার বাংলাদেশিকে ফেরত আনতে কনস্যুলার অনুবিভাগের মহাপরিচালক হিসেবে অবদান রেখেছিলেন তিনি।

১১তম ব্যাচের বিসিএস পররাষ্ট্র ক্যাডারের কর্মকর্তা সুলতানা এর আগে দিল্লি ও ইয়াঙ্গুনে গুরুত্বপূর্ণ পদে কর্মরত ছিলেন। এ ছাড়া তিনি লস এঞ্জেলসে কনস্যুলেট জেনারেল হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি বিভাগ থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

বাংলাদেশ ও জাপানের মধ্যে সম্পর্কোন্নয়নে বিশেষ ভূমিকা রাখার জন্য ঢাকায় নিযুক্ত দেশটির বর্তমান রাষ্ট্রদূত ইতো নাওকি ‘বঙ্গবন্ধু মেডেল ফর ডিপ্লোম্যাটিক এক্সিলেন্স’ পাচ্ছেন। ২০১৯ সালের অক্টোবর থেকে বাংলাদেশে দায়িত্বপ্রাপ্ত হয়ে বিভিন্ন সহযোগিতা নিয়ে সরকারের সঙ্গে কাজ করছেন ইতো নাওকি।

গত বছর থেকে এই পদক দেওয়া শুরু হয়। প্রথম পদক পেয়েছিলেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিটের সচিব মো. খুরশেদ আলম এবং বাংলাদেশে নিযুক্ত সংযুক্ত আরব আমিরাতের সাবেক রাষ্ট্রদূত সায়েদ মোহাম্মদ আল মেহেরি।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ