আজকের শিরোনাম :

দেশে আগে ৪ জনে একজন আর এখন ৩ জনে একজন বেকার : দেবপ্রিয়

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৬ মে ২০২২, ১৫:৪৫

আসন্ন ২০২২-২৩ অর্থবছরের বাজেটে দেশের সব ভাতার পরিমাণ ন্যূনতম ১ হাজার টাকা নির্ধারণ করতে হবে। পাশাপাশি যুবকদের জন্য নতুন করে ১ হাজার টাকা করে যুব ভাতা চালু করতে হবে। 

আজ সোমবার (১৬ মে) রাজধানীর সিরডাপ মিলনায়তনে এসডিজি বাস্তবায়নে নাগরিক প্ল্যাটফর্ম, বাংলাদেশ আয়োজিত ‘বর্তমান আর্থসামাজিক পরিস্থিতি, জাতীয় বাজেট ও অসুবিধাগ্রস্ত মানুষের প্রত্যাশা’ শীর্ষক আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন। 

আলোচনায় মূল প্রতিবেদন উপস্থাপনা করেন নাগরিক প্ল্যাটফর্মের আহ্বায়ক ড. দেবপ্রিয় ভট্টাচার্য। তিনি বলেন, দেশে আগে চারজনে একজন আর এখন তিনজনে একজন বেকার। আসন্ন বাজেটে ১৫ বা ১৮ থেকে ৩৫ বছর বয়সী এই সব যুবকদের জন্য ন্যূনতম এক হাজার টাকা করে ভাতা রাখতে হবে। এটার নাম হবে যুব ভাতা। 

তিনি আরও বলেন, এসব যুবকদের ১০ শতাংশকেও যদি ভাতা দেওয়া হয় তাহলে খরচ হবে মাত্র ৬৮ কোটি টাকা। আর দেশের সব ভাতাকে ন্যূনতম ১ হাজার টাকা করা হলে বাজেটে ৫ হাজার ৮৬৩ কোটি টাকা খরচ হবে যা পুরো বাজেটের ১ দশমিক ৩৪ শতাংশ। 

প্রতিবেদনে তিনি উল্লেখ করেন, এই বাজেটে প্রথম চাপ হলো ভর্তুকি নিয়ে। এ ছাড়া তিনি পাম ওয়েলসহ বিভিন্ন নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম তুলনামূলকভাবে কেমন বেড়েছে সেটাও তুলে ধরেন। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. রুমানা হক বলেন, ‘আমাদের স্বাস্থ্য খাতে মাত্র ৬ শতাংশ বরাদ্দ রাখা হচ্ছে। এটা খুবই অপ্রতুল। চাহিদা অনুযায়ী এটা অনেক কম। জনগণকে স্বাস্থ্য খরচের বড় অংশ বহন করতে হচ্ছে। যারা পিছিয়ে পড়া জনগোষ্ঠী তাদের বিনা মূল্যে বা কম মূল্য স্বাস্থ্যসেবা দিতে হলে আমাদের স্বাস্থ্য খাতে বাজেট বাড়াতে হবে।’ 

নাগরিক প্ল্যাটফর্মের কোর গ্রুপ সদস্য অধ্যাপক মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের টেকনিক্যাল প্রোগ্রাম, অ্যাডভোকেসি ও যোগাযোগের পরিচালক টনি মাইকেল গোমেজ, নাগরিক প্ল্যাটফর্মের সমন্বয়ক আনিসাতুল ফাতেমা ইউসুফ প্রমুখ বক্তব্য রাখেন। 

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ