ম্যারাথন ঘিরে রাজধানীতে বাড়তি যানজট

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১০ জানুয়ারি ২০২২, ১২:৫৬

রাজধানীবাসীর নিত্যেদিনের সঙ্গী যানজট। তবে আজ যানজটের মাত্রা অন্যদিনের তুলনায় সীমা ছাড়িয়ে গেছে। হাতিরঝিলে বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন-২০২২ আয়োজন করায় যানজটের মাত্রা বেড়েছে। ম্যারাথনের কারণে শুধু হাতিরঝিল বা তার আশেপাশেই নয়, গোটা শহরজুড়ে বইছে সীমাহীন যানজট। 

সোমবার (১০ জানুয়ারি) ভোর ৫টা ৩০ মিনিটে আর্মি স্টেডিয়াম থেকে শুরু হয়ে বনানীর কামাল আতার্তুক অ্যাভিনিউ, গুলশান-২, গুলশান-১ পুলিশ প্লাজা হয়ে ঘড়ির কাঁটার ক্রম অনুযায়ী হাতিরঝিলের চারপাশ ঘুরে হাতিরঝিলে সমাপ্ত হবে ম্যারাথন। 

সরেজমিনে দেখা গেছে, ম্যারাথন উপলক্ষে হাতিরঝিলের প্রবেশপথগুলোতে যানবাহন চলাচল বন্ধ রয়েছে। হাতিরঝিল এলাকায় যানবাহন চালকদের বিকল্প সড়কে চলাচল করার জন্য অনুরোধ করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। যে কারণে অন্য সড়কগুলোতে যানবাহনের চাপ অনেকটা বেড়েছে। ফলে সকাল থেকে শহরের বিভিন্ন সড়কে যানজট সৃষ্টি হতে দেখা গেছে।

ডিএমপি জানিয়েছে, সোমবার (১০ জানুয়ারি) যেসব যানবাহন রেইনবো ক্রসিং দিয়ে হাতিরঝিল হয়ে গুলশান, বনশ্রী, রামপুরা ও বাড্ডায় যেতে ইচ্ছুক সেগুলো মগবাজার, মৌচাক হয়ে যাবে। রামপুরা ইউলুপ এবং ইসলাম টাওয়ার দিয়ে যেসব গাড়ি হাতিরঝিলের মধ্য দিয়ে যেতে ইচ্ছুক, সেগুলো গুলশান-বাড্ডা লিংক রোড হয়ে যাবে। পুলিশ প্লাজা হয়ে যেসব গাড়ি হাতিরঝিলের মধ্য দিয়ে বিভিন্ন দিকে যেতে ইচ্ছুক, সেগুলো পুলিশ প্লাজা এবং শুটিং ক্লাবের মাঝের রাস্তা দিয়ে বাড্ডা লিংক রোড হয়ে যাবে।

এছাড়া সকাল সাড়ে ৫টায় ম্যারাথন দলটি আর্মি স্টেডিয়াম থেকে কাকলী হয়ে গুলশান-২ এবং গুলশান-১ অতিক্রম করে হাতিরঝিলে প্রবেশ করবে। দলটি যখন যে সড়ক দিয়ে যাবে, তখন সে সড়কটিতে যানবাহন চলাচল সাময়িক বন্ধ থাকবে।

এদিকে প্রতিটি সড়কে কর্মমুখী মানুষের অতিরিক্ত চাপ লক্ষ্য করা গেছে। সেই সঙ্গে বেশকিছু সড়ক বন্ধ থাকায় সড়কে যানবাহনও অতিরিক্ত দেখা গেছে। যানজটে দীর্ঘসময় ধরে যানবাহনগুলো আটকে থাকায় অফিসগামীদের অনেককে হেঁটে গন্তব্যের উদ্দেশে রওনা হতে দেখা গেছে।

হাতিরঝিল সড়ক বন্ধ থাকায় যানবাহনের চাপ বেড়েছে প্রগতি সরণিতে। এ সড়কে তীব্র যানজট এবং কোথাও কোথাও ধীরগতিতে চলছে যানবাহন। এছাড়া রামপুরা, মালিবাগ, মগবাজার, জাহাঙ্গীর গেট, খিলক্ষেত, এয়ারপোর্ট সড়কেও অতিরিক্ত যানজটের খবর পাওয়া গেছে।

যানজট এড়াতে যারা ওয়াটার ট্যাক্সি ব্যবহার করে যাতায়াত করতে চেয়েছিলেন তারাও পড়েছেন বিড়ম্বনায়। হাতিরঝিলে বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন-২০২২ আয়োজন করায় আজ দুপুর ২টা পর্যন্ত ওয়াটার ট্যাক্সি বন্ধ রাখা হয়েছে।

হাতিরঝিল সড়ক বন্ধ থাকায় যানবাহনের চাপ বেড়েছে প্রগতি সরণিতে। এ সড়কে তীব্র যানজট এবং কোথাও কোথাও ধীরগতিতে চলছে যানবাহন। এছাড়া রামপুরা, মালিবাগ, মগবাজার, জাহাঙ্গীর গেট, খিলক্ষেত, এয়ারপোর্ট সড়কেও অতিরিক্ত যানজটের খবর পাওয়া গেছে।

যানজট নিয়ে এক সিএনজি চালক বলেন, ‘উত্তরা থেকে যাত্রী নিয়ে মগবাজার আসতে অসহ্য যানজটের পড়তে হয়েছে। প্রায় তিন ঘণ্টার মতো সময় লেগেছে আমার। এমন যানজটে পড়তে হবে জানলে রাস্তায় বের হতাম না।’

এদিকে, ওয়াটার ট্যাক্সির হাতিরঝিল ও গুলশান জেটিতে গিয়ে দেখা যায়, সেখান থেকে ওয়াটার ট্যাক্সি চলাচল বন্ধ রাখা হয়েছে। পাশাপাশি টিকিট কাউন্টার এবং তাদের অফিসও বন্ধ রয়েছে। কাউন্টারের সামনে যাত্রীদের অবগতির জন্য একটি নোটিশ টানানো আছে। নোটিশে উল্লেখ করা হয়, ‘সম্মানিত যাত্রী সাধারণের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, বঙ্গবন্ধু ম্যারাথন ২০২২ উদযাপন উপলক্ষে সোমবার দুপুর ২টা পর্যন্ত হাতিরঝিলে ওয়াটার ট্যাক্সি সার্ভিসের যাত্রী সেবা বন্ধ থাকবে। দুপুর ২টা থেকে ফের যাত্রী সেবা চালু হবে।’

যানজটের বিষয়ে জানতে চাইলে নাম প্রকাশে অনিচ্ছুক ট্রাফিক পুলিশের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, ‘আজকে ম্যারাথন অনুষ্ঠিত হওয়ার কারণে হাতিরঝিলসহ কিছু সড়ক বন্ধ থাকায় সকাল থেকে আশপাশের সড়কে যানবাহনের সংখ্যা বেড়েছে। তাই এসব সড়কে কিছুটা যানজট সৃষ্টি হয়েছে। তবে দুপুরের পর যানজট কমে আসবে।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ
ksrm