আজকের শিরোনাম :

শিক্ষার্থীদের বিক্ষোভ অব্যাহত, কাল বিআরটিএ কার্যালয় ঘেরাও

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৯ নভেম্বর ২০২১, ২০:৩৮

গণপরিবহণে অর্ধেক ভাড়া কার্যকর ও নিরাপদ সড়কের দাবিতে সোমবারও রাজধানীতে বিক্ষোভ করেছে শিক্ষার্থীরা।

সোমবার রাজধানীর নীলক্ষেত ও শান্তিনগর মোড়ে অবস্থান নিয়ে শিক্ষার্থীরা বিক্ষোভ করে। গণপরিবহণে অর্ধেক ভাড়ার দাবি বাস্তবায়ন ও নারীর নিরাপত্তা নিশ্চিতসহ ছয় দফা দাবি না মানলে আগামীকাল বিআরটিএ কার্যালয় ঘেরাওয়ের ঘোষণা দিয়েছে শিক্ষার্থীরা।

দুপুরে রাজধানীর নীলক্ষেত মোড়ে অবস্থান নিয়ে এই ঘোষণা দেয় তারা। নীলক্ষেত মোড়ে দু'টি ব্যানার নিয়ে বিক্ষোভ প্রদর্শন করে শিক্ষার্থীরা। একটি হলো নিরাপদ সড়ক আন্দোলনের ব্যানারে। অপরটি সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে। এর মধ্যে নিরাপদ সড়ক আন্দোলনের দাবি ৯টি। আর সাধারণ শিক্ষার্থীদের দাবি দু'টি।

৯ দফা দাবির মধ্যে সড়কে ঘটা দুর্ঘটনার ট্রাইব্যুনাল করে বিচার, সারা দেশে সব গণপরিবহণে শিক্ষার্থীদের জন্য অর্ধেক ভাড়া কার্যকরের দাবি রয়েছে। এদিকে, সাধারণ শিক্ষার্থীদের দাবির মধ্যে গণপরিবহণে হাফ ভাড়া বাস্তবায়ন ও নারীদের নিরপত্তার দাবি রয়েছে।

অন্যদিকে, রাজধানীর শান্তিনগর মোড়ে রাজারবাগ পুলিশ লাইনস স্কুল অ্যান্ড কলেজ, উইলস লিটল ফ্লাওয়ার উচ্চমাধ্যমিক বিদ্যালয় ও হাবীবুল্লাহ বাহার কলেজের শিক্ষার্থীরা নিরাপদ সড়কের দাবি বিক্ষোভ করেন। শিক্ষার্থীরা প্রথমে শান্তিনগর মোড় অবরোধ করেন। পরে তারা মিছিল নিয়ে কাকরাইল মোড় হয়ে আবার শান্তিনগর এসে অবস্থান নেন। বেলা পৌনে দুইটার দিকে তারা সড়ক থেকে সরে যান।

এর আগে, ২০১৮ সালের ২৯শে জুলাই রাজধানীর কুর্মিটোলায় বিমানবন্দর সড়কে বাস চাপায় নিহত হয় শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দুই শিক্ষার্থী। পরে হাসপাতালে মারা যায় আরেকজন শিক্ষার্থী। এই ঘটনায় বিক্ষোভে ফেটে পড়ে শিক্ষার্থীরা। পরবর্তীতে বিক্ষোভ রূপ নেয় নিরাপদ সড়ক আন্দোলনে। সড়ক নিরাপদ করতে শিক্ষার্থীরা ৯ দফা দিলেও তা এখনও বাস্তবায়ন হয়নি।

ঘটনার ৩ বছর সম্প্রতি রাজধানীর গুলিস্তানে সিটি কর্পোরেশনের ময়লাবাহী ট্রাকের ধাক্কায় নিহত হন নটরডেম কলেজের শিক্ষার্থী নাঈম হাসান। এরপর আবার নিরাপদ সড়কের দাবিতে রাজপথে নামেন শিক্ষার্থীরা।

এদিকে, ডিজেলের মূল্য বৃদ্ধির পর যাত্রীবাহী বাসে ভাড়া বাড়ানো হয় ২৬ থেকে ২৭ শতাংশ। ভাড়া বৃদ্ধির পর বিভিন্ন রুটে হাফ পাস বা অর্ধেক ভাড়া দেয়া নিয়ে বাসের সহযোগী ও চালকদের সঙ্গে বাগবিতণ্ডা ও সংঘর্ষের ঘটনা ঘটে। পরে সারা দেশে সকল গণপরিবহণে শিক্ষার্থীদের জন্য অর্ধেক ভাড়ার দাবিতে আন্দোলনে নামে শিক্ষার্থীরা।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ
ksrm