৮০ শতাংশ বাস মালিক গরিব: এনায়েত উল্লাহর

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৭ নভেম্বর ২০২১, ২১:৪১

গণপরিবহনে শিক্ষার্থীদের অর্ধেক ভাড়া নেওয়ার বিষয়ে বাস মালিক সমিতি, শ্রমিক ফেডারেশনের সঙ্গে দ্বিতীয় দিনের মতো বৈঠক করেছে সড়ক পরিবহন কর্তৃপক্ষ। কিন্তু আসেনি কোনও সমাধান।

তবে, বৈঠক শেষে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির নেতা খন্দকার এনায়েত উল্যাহ বলেছেন, ঢাকায় নগর পরিবহনের যে বাসগুলো চলে, তার মালিকদের ৮০ শতাংশই গরিব। একটা বা দুটো বাস চালিয়ে তাদের সংসার চলে। তাদের বাচ্চারাও স্কুল-কলেজে যায়।

শনিবার (২৭ নভেম্বর) দুপুরে রাজধানীর বনানীতে বিআরটিএ'র প্রধান কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে শিক্ষার্থীদের হাফ ভাড়ার বিষয়টি এলে পরিবহন মালিকরা উল্টো ভর্তুকি দাবি করে বলেন, ঢাকার বাস মালিকদের বেশিরভাগই ‘গরিব’। টাস্কফোর্স গঠন করে তাদের জন্য ভর্তুকি নির্ধারণ করা হোক।


বৈঠক শেষে বিআরটিএ চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার গণমাধ্যমকে বলেন, আজকের বৈঠকটি ২৫ নভেম্বরের ধারাবাহিকতার বৈঠক ছিল। পরিবহন মালিক-শ্রমিকরা কিছু প্রস্তাব দিয়েছেন। ঢাকা মহানগরীতে শিক্ষাপ্রতিষ্ঠান কতটি, এতে শিক্ষার্থীর সংখ্যা কত এসব তথ্য চেয়েছেন তারা।

এছাড়া ‘হাফ ভাড়া নেওয়ার ক্ষেত্রে শিক্ষার্থীদের আলাদা কোনো পরিচয়পত্র দেওয়া হবে কি-না, সে বিষয়টিও আলোচনায় এসেছে। পুরো বিষয়টি সুরাহা করার জন্য শিক্ষা মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, বিআরটিএ এবং পরিবহন সংশ্লিষ্টদের নিয়ে একটি টাস্কফোর্স গঠনেরও প্রস্তাব এসেছে বলে জানান তিনি।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ
ksrm