খাল উদ্ধার করে সাইকেল লেন করা হবে: মেয়র আতিক

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৭ নভেম্বর ২০২১, ১৯:২২

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম বলেছেন, ঢাকা উত্তরের ২৯ কিলোমিটার খাল উদ্ধার করে খালের পাড়ে ওয়াক ওয়ে ও সাইকেল লেন প্রকল্পের কাজ ডিসেম্বরে শুরু করবেন।

শনিবার (২৭ নভেম্বর) বছিলা ব্রিজ সংলগ্ন বুড়িগঙ্গার পাড়ে বেসরকারি সংস্থা ওয়াটারকিপার্স বাংলাদেশ আয়োজিত নদী উৎসবের বক্তব্যে এসব কথা বলেন মেয়র।

মেয়র আতিক বলেন, খাল, নদী, ড্রেন দখল হয়ে যাচ্ছে। নদীতে বালু ভরাট করা হয়। যারা হাউজিংয়ের ব্যবসা করেন, তারা বালু যতটুকু ফেলেন ততটা নিজেদের জায়গা হিসেবে দখল করে নেয়। এটা তো ঠিক না। আপনারা কাউকে তোয়াক্কা করছেন না। আপনাদের বিরুদ্ধে কেউ ব্যবস্থা নিতে পারে না।

এসময় হাউজিং ব্যবসায়ীদের সর্তক করে মেয়র বলেন, ইস্টার্ন হাউজিং, মোহাম্মদীয়া হাউজিং খালগুলো দখল করে ফেলেছেন। আপনারা নিজেদের টাকা দিয়ে খালগুলো উদ্ধার করে দিবেন। আপনারা আবাসন প্রকল্পের যে ডিজাইন করেন, সেখানে থাকে খেলার মাঠ, পার্ক, বাজার, কবর। কিন্তু যখন জমির দাম বেড়ে যায় সব বিক্রি করে দেন। কোর্টে গিয়ে মামলা করবো আমরা। হাউজিং ব্যবসায়ী যে ডিজাইন দেখিয়ে প্লট বিক্রি করেছে, সেই ডিজাইনে ফিরে যেতে হবে। আপনারা যে খাল বালু ভরাট করে দখল করেছেন, তা আগের অবস্থায় ফিরিয়ে দেন। ঠিক হয়ে যান, আর প্রহসন করবেন না। খালের ওপর সব ধরনের অবৈধ স্থাপনা গুঁড়িয়ে দেওয়া হবে, তা এক তলা বা দশ তলা হোক। অবৈধ দখলদারদের উচ্ছেদে কোনো নোটিশ দেওয়া হবে না।

অনুষ্ঠানে মানবাধিকার কর্মী সুলতানা কামালের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তাকসিম এ খান, বেলার প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান, ওয়াটারকিপার্স বাংলাদেশের সমন্বয়ক শরীফ জামিল প্রমুখ।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ
ksrm