আজকের শিরোনাম :

নারায়ণগঞ্জ সিটি ভোটের তফসিল হতে পারে আজ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৭ নভেম্বর ২০২১, ১০:১০

আজ শনিবার (২৭ নভেম্বর) নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা করা হতে পারে। নির্বাচন কমিশন (ইসি) সূত্রে এই তথ্য জানা গেছে। সূত্র জানায়, মধ্য ফেব্রুয়ারিতে বিদায় নেবে কেএম নূরুল হুদা’র নেতৃত্বাধীন কমিশন। তাই মেয়াদ শেষ হওয়ার আগে আগামী বছরের শুরুতে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচন করতে চায় ইসি।

সূত্র আরও জানায়, শনিবার (২৭ নভেম্বর) সকাল সাড়ে ১১টায় গত ২২ নভেম্বরের ৯০তম কমিশন সভায় মুলতবি সভাটি অনুষ্ঠিত হবে। সভার আলোচ্য সূচী’র মধ্যে রয়েছে- পঞ্চম ধাপের ইউপি’র সাধারণ নির্বাচন; পৌরসভা সাধারণ নির্বাচন; স্থানীয় সরকার প্রতিষ্ঠানের অন্যান্য নির্বাচন ও উপনির্বাচন এবং বিবিধ।

সূত্র জানায়, শনিবারের কমিশন সভার এজেন্ডায় না থাকলেও স্থানীয় সরকার প্রতিষ্ঠানের অন্যান্য নির্বাচন বা বিবিধ-এ আলোচনা করে এই সিটি ভোটের তফসিল ঘোষণা করা হতে পারে। তবে এটি কমিশন সভায় সিদ্ধান্ত নেওয়া হবে।

জানা যায়, ২০১৬ সালের ২২ ডিসেম্বর নারায়ণঞ্জ সিটির ভোট হয়েছিলো। প্রথম সভা অনুষ্ঠিত হয় ২০১৭ সালের ৮ ফেব্রুয়ারি। সেক্ষেত্রে বর্তমান সিটি করপোরেশনের জনপ্রতিনিধিদের ২০২২ সালের ৭ ফেব্রুয়ারি মেয়াদ শেষ হওয়ার কথা রয়েছে। তাই মেয়াদ শেষ হওয়ার ছয় মাসের (১৮০ দিন) মধ্যে চলতি বছরের ১১ আগস্ট থেকে আগামী বছরের ৭ ফেব্রুয়ারির মধ্যে নারায়ণগঞ্জ সিটির নির্বাচন করার আইনি বাধ্যবাধকতা রয়েছে।

ইসি কর্মকর্তারা জানান, স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে এই সিটিতে কোনো ধরনের আইনি জটিলতা না থাকায় ভোট করায় কোনো বাধা নেই বলে সম্মতি মিলেছে। ভোটকেন্দ্র ও ভোটগ্রহণ কর্মকর্তা হিসেবে শিক্ষা প্রতিষ্ঠান ও শিক্ষকদের সম্পৃক্ততা থাকায় বছর শেষের পরীক্ষাসূচি এবং ইউনিয়ন পরিষদের ভোটের বাকি ধাপের বিষয়টি বিবেচনায় নিয়ে কর্মপরিকল্পনাও নিচ্ছে ইসি সচিবালয়।

সূত্র জানায়, আগামী বছরের জানুয়ারি মাসের মাঝামাঝি সময়ের মধ্যে নারায়ণগঞ্জ সিটি ভোটের তারিখ নির্ধারণ করা হতে পারে।

ইসি কর্মকর্তারা জানান, কমিশন সভায় যখনই সিদ্ধান্ত হবে, তখনই ভোট করার জন্য সব ধরনের প্রস্তুতি রয়েছে। তবে কখন, কোন কমিশন সভায় এই নিয়ে পর্যালোচনা হবে তা এখনও জানা যায়নি।

নারায়ণগঞ্জ জেলা নির্বাচন অফিসার মোহাম্মদ মতিয়ুর রহমান এর আগে জানান, কমিশনের সিদ্ধান্তের পরে তফসিল হলে ইসি’র নির্দেশনা অনুযায়ী কাজ করা হবে। নির্বাচনের জন্য আমাদের প্রয়োজনীয় প্রস্তুতি রয়েছে।

পৌরসভা থেকে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন হওয়ার পর প্রথম নির্বাচন অনুষ্ঠিত হয় ২০১১ সালের ৩০ অক্টোবর। সেবার নির্দলীয় প্রতীকে ভোট হয়। এরপর ২০১৬ সালে দলীয় প্রতীকে ভোট হয়। দেশে দ্বিতীয়বারের মতো পুরো সিটিতে ইভিএমে ভোট হয়েছিলো।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ