আজকের শিরোনাম :

নারীরা উদ্যোক্তা হিসেবেও ভূমিকা রাখছেন : শিল্পমন্ত্রী

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৪ অক্টোবর ২০২১, ১৫:১৫

শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেছেন, সব ক্ষেত্রেই নারীরা সাহসিকতার পরিচয় দিচ্ছেন। তারা এখন সেনাবাহিনী, নেভি, পুলিশসহ দেশের প্রশাসনিক ক্ষেত্রে কাজ করছেন। তারা আজকে উদ্যোক্তা হিসেবেও অনেক ভূমিকা রাখছেন।

আজ রবিবার (২৪ অক্টোবর) রাজধানীর গুলশান এলাকায় লেকশোর হোটেলে বিউটি সার্ভিস ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (বিএসওএবি) প্রথম বার্ষিক সম্মেলনে তিনি এ কথা বলেন।

শিল্পমন্ত্রী বলেন, নারীদের অর্থনৈতিক মুক্তিতে বিউটি পার্লার অনেক ভূমিকা রাখছে। এতে নারীদের বিশাল কর্মসংস্থান হয়েছে। সৌন্দর্যবর্ধন শিল্প এখন দেশের প্রত্যন্ত অঞ্চলে ছড়িয়ে গেছে। দেশের গ্রামে গঞ্জে এখন বিউটি পার্লার পাওয়া যায়। বিয়ের অনুষ্ঠান হলে এখন কনেকে সাজানো হতে শুরু করে বিশাল একটা সম্ভাবনা এই ক্ষেত্রে গড়ে উঠেছে।

নারীদের সহযোগিতার বিষয়ে মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী প্রণোদনার কথা বললেও বিভিন্ন কারণে তাদের এ প্রণোদনা দেওয়া কষ্টকর হয়ে যায়। কারণ ব্যাংকগুলো জামানত চায়, বিভিন্ন কাগজপত্র চায় যা অনেক সময়ই নারীরা দেখাতে পারেন না। আর তা সংগ্রহ করাও অনেক সময় তাদের পক্ষে সহজ হয় না। আর প্রাইভেট ব্যাংক এখনো এই খাতকে যথেষ্ট সহযোগিতা করছে না। তারা বিষয়টিকে এখনো গুরুত্ব দিতে পারেনি।

শিল্পমন্ত্রী বলেন, এসডিজি অর্জনে বাংলাদেশে অনেক বেশি দক্ষ জনশক্তি প্রয়োজন। নারীদের মধ্য থেকে অবশ্যই দক্ষ জনশক্তি গড়ে উঠবে। এ সময় বিউটিফিকেশন সংগঠনের নেতাদের উদ্দেশে তিনি বলেন, আপনারা নিজেরাও বিভিন্ন প্রশিক্ষণ কর্মসূচি চালু করতে পারেন। নিজেরা সার্টিফিকেশন করে একটা কাঠামো তৈরি করতে পারেন।

এ সময় উপস্থিত ছিলেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ও শিক্ষাবিদ রাশেদা কে চৌধুরী, এসএমই ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. মাসুদুর রহমান এবং জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান দুলাল কৃষ্ণ সাহা। সম্মেলনে প্রতিষ্ঠান সংশ্লিষ্ট আরও ২০০ সদস্য উপস্থিত ছিলেন।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ