আজকের শিরোনাম :

প্রবাসীদের জন্য বিমানবন্দরের পাশে হবে সাপোর্ট সেন্টার

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৭ অক্টোবর ২০২১, ১৪:৪৭

চলতি বছরের ডিসেম্বরের মধ্যে রাজধানীর এয়ারপোর্টের পাশে প্রবাসীদের জন্য একটি সাপোর্ট সেন্টার চালু করতে চায় সরকার। একই সঙ্গে প্রবাসীদের জন্য কম খরচে চিকিৎসা প্রদানের জন্য ভাটারায় একটি মেডিকেল সেন্টার প্রকল্প হাতে নেওয়া হয়েছে।

আজ রবিবার (১৭ অক্টোবর) প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ে প্রবাসীদের জন্য ওয়েজ কল্যাণ বোর্ড কর্তৃক ‘প্রতিবন্ধী ভাতা’ প্রদান অনুষ্ঠানে এসব তথ্য জানান প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ।

প্রবাসী কল্যাণমন্ত্রী জানান, প্রবাসী কর্মীদের জন্য একটা সাপোর্ট সেন্টার আমরা করতে চাচ্ছি। যারা বিদেশে যেতে চাচ্ছে, যারা বিদেশে যাবেন, তাদের যেন সহায়তা করা যায় সেজন্য আমরা এ সেন্টার করছি। আশা করি এটা ডিসেম্বরের মধ্যে চালু করতে পারব।

ইমরান আহমদ বলেন, একটা একটা করে আমাদের যা কিছু করার দরকার সব করব প্রবাসীদের জন্য। আমরা প্রবাসীদের জন্য একটা মেডিকেল সেন্টার করব। প্রবাসীদের কল্যাণে আমরা এটা করব। এ মেডিকেল সেন্টার থেকে প্রবাসীরা কম খরচে চিকিৎসা সেবা নিতে পারবেন। এটার কাজ এখনও আরম্ভ হয়নি।

অনুষ্ঠানে ওয়েজ কল্যাণ বোর্ডের পক্ষ থেকে জানানো হয়, প্রবাসীকর্মীর সন্তানদের প্রতিবন্ধী ভাতার জন্য মোট আবেদন পড়েছে ৪৯৫টি। এগুলোর মধ্যে বাছাই কমিটি কর্তৃক নির্বাচিত আবেদন সংখ্যা ২৯৫টি। অর্থাৎ এ ২৯৫ জন প্রবাসী প্রতিবন্ধী সন্তানদের মাসিক এক হাজার টাকা করে বছরে ১২ হাজার টাকা প্রদান করা হবে। এ আর্থিক সহায়তা পাঁচ বছর পর্যন্ত দেওয়া হবে। পাঁচ বছরে ৬০ হাজার টাকা ভাতা পাবেন এসব প্রবাসী সন্তানেরা।

মন্ত্রী বলেন, আমরা প্রবাসীদের জন্য নতুন নতুন প্রকল্প হাতে নিয়েছি সেবা দেওয়ার জন্য। মন্ত্রণালয় থেকে ওয়েজ কল্যাণ বোর্ডের মাধ্যমে প্রবাসীদের জন্য ৩৩২ কোটি টাকা প্রবাসীদের সহায়তায় খরচ করেছি। সৌদিগামীদের কোয়ারেন্টাইনে ২৫ হাজার টাকা করে দিয়েছি। আমিরাত প্রবাসীদের জন্য পিসিআর টেস্টের জন্য এক হাজার ৬০০ টাকা করে দিচ্ছি। বিদেশ ফেরত ৯২০ নারী কর্মীকে ২০ হাজার টাকা করে দেওয়া হয়েছে।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন ওয়েন অনার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক মো. হামিদুর রহমান। আরও উপস্থিত ছিলেন জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক মো. শহীদুল আলম।

এবিএন/সাদিক/জসি

এই বিভাগের আরো সংবাদ
ksrm