আজকের শিরোনাম :

সাম্প্রদায়িক হামলার সুষ্ঠু বিচার চায় সাংস্কৃতিক জোট

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৬ অক্টোবর ২০২১, ১৮:৫৮

সাম্প্রদায়িক হামলার সুষ্ঠু বিচার দাবি করেছে সম্মিলিত সাংস্কৃতিক জোট। শনিবার কেন্দ্রীয় শহীদ মিনারের পাদদেশে আয়োজিত এক নাগরিক সমাবেশ থেকে জোট এ দাবি করে। 

সাম্প্রতিক সম্প্রীতি বিনষ্ট, পূজামণ্ডপে হামলা ও নৈরাজ্য সৃষ্টির প্রতিবাদে আয়োজিত নাগরিক সমাবেশে সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার বলেন, বৈশ্বিক দিক থেকে বাংলাদেশের অনেক উন্নতি হয়েছে। কিন্তু নৈতিক দিক থেকে চরম অবক্ষয় হয়েছে। আমরা আমাদের সন্তানদের ধর্মীয় শিক্ষা দিই, কিন্তু নৈতিক শিক্ষা দিই না।

তিনি বলেন, আমরা এখনো আশায় বুক বাঁধতে চাই যে, সাম্প্রদায়িক শক্তিকে পরাভূত করতে পারব। রাজনৈতিক দলগুলো যা-ই করুক না কেন, আমরা সাধারণ মানুষের মধ্যে শুভবুদ্ধি উদয়ের জন্য চেষ্টা করে যাব।

সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুস বলেন, চৌমুহনীসহ বাংলাদেশের বিভিন্ন স্থানে শারদীয় দুর্গাপূজার সময় বিভিন্ন পূজামণ্ডপে যে হামলা হয়েছে তার সঠিক তদন্তের মাধ্যমে অবিলম্বে অপরাধীদের গ্রেফতার করতে হবে। শুধু গ্রেফতার করলেই হবে না, দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থাও করতে হবে এবং তা গণমাধ্যমে প্রকাশ করতে হবে।
 
আগামী ১৯ অক্টোবর বাংলাদেশের প্রত্যেক জেলা ও উপজেলায় সম্প্রীতি রক্ষা দিবস পালিত হবে জানিয়ে সাংস্কৃতিক জোটের সভাপতি বলেন, প্রত্যেক জেলায় সভা সমাবেশ অনুষ্ঠিত হবে। সাংস্কৃতিক জোটসহ অন্যান্য সংগঠনকে স্ব স্ব জেলায় এ কর্মসূচি পালনের আহ্বান জানাচ্ছি। আমরা সেদিন কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে ঢাকায় কোনো সমাবেশ করব না, চৌমুহনীতে সমাবেশের আয়োজন করব। সেখানে যাওয়ার পথে হামলার শিকার কুমিল্লার সেই মন্দিরে যাব। চৌমুহনীতে সমাবেশের মাধ্যমে আমাদের কর্মসূচি সমাপ্ত হবে।

নাগরিক সমাবেশে আরও বক্তব্য রাখেন, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সহ-সভাপতি জুনায়েদ চৌধুরী, ঝুনা চৌধুরী, বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থার সভাপতি মিনু হক, বাংলাদেশ মহিলা পরিষদের সভাপতি ফৌজিয়া মোসলেম, সাংবাদিক আবেদ খান প্রমুখ।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ