চামড়া নিয়ে বিশৃঙ্খলা রোধে কাজ করছে মনিটরিং টিম: শিল্প সচিব

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২২ জুলাই ২০২১, ১৮:১৩

কোরবানির পশুর চামড়া নিয়ে যেন কোনো ধরনের বিশৃঙ্খলা বা অব্যবস্থাপনা রোধে মনিটরিং টিমগুলো কাজ করছে বলে জানিয়েছেন শিল্প সচিব জাকিয়া সুলতানা।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর কার্যালয়ের দিকনিদর্শনায় চামড়ার সঠিক দাম ও সংরক্ষণের বিষয়টি সর্বাধিক গুরুত্ব দিয়ে মনিটরিং করা হচ্ছে।

আমাদের মনিটরিং টিমগুলো মাঠ পর্যায়ে কাজ করছে।

আজ বৃহস্পতিবার (২২ জুলাই) সাভার ও ঢাকা এবং বিসিক চামড়া শিল্পনগরী পরিদর্শনকালে উপস্থিত সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

শিল্প সচিব জাকিয়া সুলতানা বলেন, এই আকস্মিক পরিদর্শনের উদ্দেশ্য হলো মৌসুমী ব্যবসায়ীরা সঠিক মূল্য পাচ্ছে কিনা, চামড়ায় সঠিকভাবে লবণ যুক্ত করা হচ্ছে কিনা এবং লবণের কোনো সিন্ডিকেট তৈরি হচ্ছে কিনা এই বিষয়গুলো তদারকি করা।  

তিনি বলেন, মৎস্য ও প্রাণিসম্পদ, বাণিজ্য এবং শিল্প মন্ত্রণালয়ের পক্ষ থেকে পবিত্র ঈদুল আজহায় কোরবানির পশুর চামড়া সংরক্ষণ ও ন্যায্যমূল্য নিশ্চিতকল্পে মনিটরিং টিম গঠন করা হয়েছে। এ টিমগুলো কেন্দ্রীয়ভাবে ও মাঠ পর্যায়ে কাজ করছে।  

শিল্প সচিব বলেন, স্থানীয়ভাবে কোরবানির পশুর  চামড়া চার/পাঁচ ঘণ্টার মধ্যে লবণযুক্ত করে সংরক্ষণ করতে হবে। জেলা ও উপজেলা পর্যায়ে প্রশাসনের সহায়তায় অস্থায়ীভাবে কোরবানির পশুর চামড়া সংরক্ষণের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। আমাদের লক্ষ্য পরিবেশসম্মতভাবে চামড়া সংরক্ষণ করা। চামড়া একটি পচনশীল পণ্য, এটাকে সময় মতো পর্যাপ্ত পরিমাণ লবণযুক্ত করে যথাযথভাবে প্রক্রিয়ায় সংরক্ষণ করতে হবে।  

এ সময় শিল্পসচিব সাভারের বিসিক চামড়া শিল্পনগরীর কেন্দ্রীয় বর্জ্য পরিশোধনাগার (সিইটিপি) পরিদর্শন করেন। এর আগে শিল্প সচিব আমিন বাজারে চামড়া আড়তের ব্যবসায়ীদের সঙ্গে কথা বলেন এবং লবণ দিয়ে চামড়া সংরক্ষণ প্রক্রিয়া পরিদর্শন করেন। এছাড়া তিনি বুধবার (২১ জুলাই) বিকেলে রাজধানীর হাজারীবাগ, পোস্তা এবং ধানমন্ডির কলাবাগানে চামড়ার আড়ৎগুলো পরিদর্শন করেন।  

এ সময় আরও উপস্থিত ছিলেন অতিরিক্ত সচিব (বিসিক, এসএমই ও বিটাক) কাজী সাখাওয়াত হোসেন, শিল্প মন্ত্রণালয় বিসিকের পরিচালক (অর্থ) স্বপন কুমার ঘোষ, যুগ্ম সচিব (প্রশাসন) মো. ফয়জুর রহমান ফারুকী, বিসিকের পরিচালক (প্রকৌশল ও প্রকল্প বাস্তবায়ন) মুহাম্মদ আতাউর রহমান ছিদ্দিকী প্রমুখ।  

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ