রাজধানীতে ঝুম বৃষ্টি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৫ মে ২০২১, ১৮:২৭ | আপডেট : ১৫ মে ২০২১, ১৮:৩৭

সকাল থেকেই রোদের চোখ রাঙানি ছিল। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ছিল তাপও। স্পষ্টই ধারণা করা যাচ্ছিল, রাজধানীতে ফের তাপপ্রবাহ ফিরে আসছে। তবে দুপুর গড়িয়ে বিকেল হতেই সেই ধারণায় ভাটা পড়তে শুরু করে।

বিকেল সাড়ে ৫টার দিকে ঝুম বৃষ্টি শুরু হয়েছে রাজধানীতে। এতে সন্ধ্যা নামার আগেই অন্ধকার গড়িয়ে এসেছে ঢাকার বুকে।

আকাশ ভেঙে বৃষ্টি নামলেও রাজধানী ঢাকায় বৃষ্টি থেমে যাবে। ঈদের দিন সারাদেশে বৃষ্টির সম্ভাবনার পূর্বাভাস থাকলেও সারাদিনই প্রচণ্ড গরমে অস্বস্তিতে  কাটিয়েছে রাজধানীবাসী। যদিও এদিন চট্টগ্রামহ বেশকিছু অঞ্চলে বৃষ্টিতে তলিয়ে যাওয়ার খবর পাওয়া গেছে।

আবহাওয়াবিদ হাফিজুর রহমান বলেন, ‘আমাদের পূর্বাভাসে আগেই বৃষ্টির সম্ভাবনার কথা বলা ছিল। ঢাকার এই বৃষ্টি কিছুক্ষণের মধ্যে চলে যাবে, তবে সারাদেশেই আগামী ১২ ঘণ্টায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে।’

তিনি জানান, মাসের শুরুর দিকে তাপপ্রবাহ থাকলেও তা কেটে গিয়ে বর্তমানে বেড়েছে বৃষ্টিপাতের প্রবণতা। আগামী কয়েকদিন এ ধারা অব্যাহত থাকার পর আবারও তা কমতে শুরু করবে।

শনিবার (১৫ মে) সকাল ৯টা পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়া অধিদফতর জানিয়েছে, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, ঢাকা ও চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে।

সেই সঙ্গে ময়মনসিংহ ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে। এছাড়া দেশের অন্যত্র আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

তারা আরও বলেছে, আজ সারা দেশে দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। তার পরের ৩ দিনে তাপমাত্রা আরও বৃদ্ধি পেতে পারে।

যশোর ও খুলনা অঞ্চলের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা বিস্তার লাভ করতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অফিস।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ