কঠোর নিষেধাজ্ঞা বাড়ানোর প্রজ্ঞাপন যে কোনো সময়

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৯ এপ্রিল ২০২১, ২০:১০ | আপডেট : ১৯ এপ্রিল ২০২১, ২০:১৬

করোনা ভাইরাসের সংক্রমণরোধে চলমান কঠোর নিষেধাজ্ঞার মেয়াদ একই শর্তে আগামী ২৮ এপ্রিল পর্যন্ত বাড়ছে। এ সংক্রান্ত প্রজ্ঞাপন যে কোনো সময় জারি করা হবে বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

এ বিষয়ে জানতে চাইলে আজ সোমবার (১৯ এপ্রিল) দুপুরে গণমাধ্যমকে তিনি জানান, ২২ থেকে ২৮ এপ্রিল পর্যন্ত আরও এক কঠোর নিষেধাজ্ঞা বাড়ানো হয়েছে। প্রধানমন্ত্রীর অনুমোদনের পর আজ কিংবা কাল প্রজ্ঞাপন জারি করা হবে।

ফরহাদ হোসেন বলেন, সংক্রমণ ম্যানেজ করাটা আমাদের উদ্দেশ্য, ব্যবসায়ীরা যাতে ঈদের ব্যবসাটা করতে পারে। সেটা মাথায় রেখেই এখন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে পরিস্থিতি কী হয় সেটা বিবেচনা করেই পরবর্তীতে সিদ্ধান্ত হবে। আমরা মনে করছি আরও (লকডাউন) সাতদিন দিলে সংক্রমণটা অনেকটা নিয়ন্ত্রণে চলে আসবে।

প্রতিমন্ত্রী আরও বলেন, তবে এর মধ্যে কঠোর স্বাস্থ্যবিধি মানার অভ্যাস গড়ে তুলতে হবে। মাস্ক পরার অভ্যাসটা সবাইকে গড়ে তুলতে হবে। যতদিন না স্থায়ী সমাধান হচ্ছে ততদিন প্রত্যেক ব্যক্তিকে বাইরে আসলে মাস্ক পড়তে হবে। আমরা আমাদের পার্শ্ববর্তী দেশ ভারতের অবস্থা দেখছি। স্বাস্থ্যবিধি মানলেই আমরা এটা ম্যানেজ করতে পারব।

সারাদেশে গত ১৪ এপ্রিল শুরু হওয়া এ সর্বাত্মক লকডাউন শেষ হওয়ার কথা ছিল ২১ এপ্রিল। তার আগেই রোববার রাতে কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটির ৩১তম সভায় ‘কঠোর লকডাউন’ আরও এক সপ্তাহ বাড়ানোর সুপারিশ করা হয়। এরপরই সোমবার মন্ত্রিপরিষদ সচিবের সভাপতিত্বে অনুষ্ঠিত সচিবদের সভা থেকে লকডাউন বাড়ানোর এ সিদ্ধান্ত আসে।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ