৮ দিনের লকডাউন শুরু, রাজধানীর সড়কে কঠোর বিধিনিষেধ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৪ এপ্রিল ২০২১, ০৮:৪২ | আপডেট : ১৪ এপ্রিল ২০২১, ০৮:৪৬

করোনাভাইরাসের সংক্রমণ সামাল দিতে আজ ভোর ৬টা থেকে আটদিনের কঠোর লকডাউন (বিধিনিষেধ) শুরু হয়েছে। আগামী ২১ এপ্রিল মধ্যরাত পর্যন্ত এই বিধিনিষেধ বহাল থাকবে।

লকডাউন ঘোষণা করে গত সোমবার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করা হয়।

যানবাহন ও মানুুুষের চলাচলে কড়া বিধিনিষেধ থাকায় প্রায় দুই কোটি মানুষের শহর ঢাকার রাস্তাঘাট সকাল থেকেই সম্পূর্ণ ফাঁকা। বেশ খানিকক্ষণ পর দেখা যায় একটি-দু'টি রিকশা বা একজন-দু'জন মানুষ।

রাস্তায় বিভিন্ন জায়গায় ছিল আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর চেকপোস্ট। অপ্রয়োজনে মানুষজন যেন রাস্তায় ঘোরাঘুরি না করে তা নিশ্চিত করার চেষ্টা করছেন তারা।

সরেজমিনে রাজধানীর জুরাইন, যাত্রাবাড়ী, ওয়ারী, গুলিস্তান, শান্তিনগর, মালিবাগ, বাড্ডা, রামপুরা, নতুন বাজার ঘুরে এমন চিত্র দেখা গেছে।

এর আগে গত ৫ এপ্রিল ভোর ৬টা থেকে ১৪ এপ্রিল ভোর ৬টা পর্যন্ত লকডাউন বা বিধিনিষেধ ছিল। তবে গণপরিবহন, মার্কেট খোলা রেখে এই লকডাউন ছিল অনেকটাই অকার্যকর।

একই সঙ্গে সিটি করপোরেশন ও পৌরসভা এলাকায় দুই সপ্তাহ পূর্ণ লকডাউনের সুপারিশ করে কোভিড-১৯ মোকাবিলায় জাতীয় কারিগরি পরামর্শক কমিটি। এর প্রেক্ষিতে নতুন করে কঠোর লকডাউন ঘোষণা করেছে সরকার। এবার কঠোর বিধিনিষেধ মানাতে মাঠ প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে কার্যকর পদক্ষেপ নেয়ার নির্দেশ দিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ