আজকের শিরোনাম :

‘মুজিব চিরন্তন’ প্রতিপাদ্যে অনুষ্ঠানমালা’র ৬ষ্ঠ দিনের থিম ‘বাংলার মাটি আমার মাটি’

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২১ মার্চ ২০২১, ১৯:৪৮ | আপডেট : ২১ মার্চ ২০২১, ২০:২০

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষ্যে ‘মুজিব চিরন্তন’ শীর্ষক মূল প্রতিপাদ্যের দশ দিনব্যাপী অনুষ্ঠানমালা’র ৬ষ্ঠ দিনের (২২শে মার্চ ২০২১) অনুষ্ঠানের প্রতিপাদ্য ‘বাংলার মাটি আমার মাটি’। জাতীয় প্যারেড স্কয়ারে আয়োজিত উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা। প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন নেপালের মহামান্য রাষ্ট্রপতি শ্রীমতী বিদ্যা দেবী ভান্ডারী।

বিদ্যমান কোভিড-১৯ পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি অনুসরণ করে আয়োজিত এ অনুষ্ঠানে সীমিত আকারে ৫০০ জন আমন্ত্রিত অতিথি উপস্থিত থাকবেন। অনুষ্ঠানের প্রথম পর্ব আলোচনা অনুষ্ঠান বিকাল ৪.৩০ টা থেকে ০৬:০০ টা পর্যন্ত। এরপর সন্ধ্যা ০৬:০০ টা থেকে সন্ধ্যা ০৬:৩০ টা পর্যন্ত ৩০ মিনিটের বিরতি থাকবে। দ্বিতীয় পর্বে সাংস্কৃতিক অনুষ্ঠান থাকবে সন্ধ্যা ০৬:৩০ টা থেকে রাত ৮:০০ টা পর্যন্ত। অনুষ্ঠানটি টেলিভিশন, বেতার, অনলাইন ও সোশ্যাল মিডিয়ায় সরাসরি সম্প্রচার করা হবে।

আলোচনা অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করবেন মাননীয় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, এমপি এবং অনুষ্ঠান সঞ্চালনা করবেন মাননীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহরিয়ার আলম, এমপি। আলোচনায় অংশগ্রহণ করবেন কথাসাহিত্যিক সেলিনা হোসেন। আলোচনা পর্বে সম্মানিত অতিথি নেপালের মহামান্য রাষ্ট্রপতি শ্রীমতী বিদ্যা দেবী ভান্ডারী এবং প্রধান অতিথি মহামান্য রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ বক্তব্য প্রদান করবেন। এরপর সম্মানিত অতিথিবৃন্দকে ‘মুজিব চিরন্তন’ শ্রদ্ধাস্মারক প্রদানের পর অনুষ্ঠানের সভাপতি মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার বক্তব্যের মধ্য দিয়ে আলোচনা পর্বের সমাপ্তি হবে।

সাংস্কৃতিক অনুষ্ঠান পর্বে শত শিল্পীর যন্ত্রসংগীত, বঙ্গবন্ধুকে উৎসর্গ করে বন্ধু রাষ্ট্র নেপালের পরিবেশনা, হাজার বছর ধরে (নৃত্যালেখ্য: কবিতা, গান ও নৃত্য), বাংলার ষড়ঋতু (৬০ জন শিল্পীর নৃত্য পরিবেশনা), ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধ ও দেশাত্ববোধক গানের মেডলি:  সেই  থেকে  শুরু দিন বদলের পালা (কোরিওগ্রাফি), ক্ষুদ্র নৃগোষ্ঠীর পরিবেশনা ‘বাংলার বর্ণিল সংস্কৃতি’, যাত্রাপালা ‘মা মাটি মানুষ’, শত বাউলের গানের মেডলি ও নৃত্যালেখ্য: ‘সবার উপরে মানুষ সত্য’ এবং বঙ্গবন্ধুর প্রিয় গান ও বঙ্গবন্ধুকে নিবেদিত গান পরিবেশনার মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি হবে।


এবিএন/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ