আজকের শিরোনাম :

রোহিঙ্গাদের ফেরাতে চীনের উদ্যোগে ত্রিপক্ষীয় বৈঠক আগামীকাল

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ জানুয়ারি ২০২১, ১৬:৫৮

রোহিঙ্গাদের ফেরাতে চীনের মধ্যস্থতায় ত্রিপক্ষীয় বৈঠক হচ্ছে আগামীকাল। ভার্চুয়াল এই বৈঠকে অংশ নেবে চীন, মিয়ানমার ও বাংলাদেশ।

অতীতের অভিজ্ঞতার আলোকে বৈঠকে সংকট সমাধানে নতুন কিছু প্রস্তাব দেবে বাংলাদেশ। পররাষ্ট্রসচিব জানালেন, রোহিঙ্গাদের মধ্যে আস্থা ফেরাতে বৈঠকে আন্তজার্তিক সম্প্রদায়কে আরও কার্যকর ভূমিকা রাখার তাগিদ দেবে বাংলাদেশ।

প্রত্যাবাসন চুক্তি অনুযায়ী, রোহিঙ্গাদের মিয়ানমারের রাখাইনে প্রথম দফায় ফেরার কথা ছিল ২০১৮ সালের ১৫ই নভেম্বর। সব ঠিক থাকলেও রোহিঙ্গাদের বিক্ষোভ আর প্রতিরোধের মুখে সেবার ভেস্তে যায় প্রত্যাবাসন প্রক্রিয়া।

২০১৯ সালের আগস্টে দ্বিতীয় দফায় তাদের ফেরানোর চেষ্টাও ব্যর্থ হয়। এবার নাগরিকত্ব, নিরাপত্তাসহ পাঁচ দফা দাবি জানান তারা।

দুই দফা ভেস্তে যাওয়ায় এবার সতর্ক বাংলাদেশ। চীনের মধ্যস্থতায় আসন্ন বৈঠকে একটি নির্দিষ্ট এলাকা বা গ্রামের বাসিন্দাদের ফেরানোর চেষ্টা করার কথা জানালেন পররাষ্ট্র সচিব। তবে বৈঠকে আসিয়ানসহ অন্যান্য আন্তজার্তিক সংস্থাকে ভূমিকা রাখার তাগিদ দেবে বাংলাদেশ।

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেন,'তবে এটা যে শুধু চীনের মধ্যে সীমাবন্ধ থাকবে তা নয়। আমরা চাইবো যে, আসিয়ান যদি এ বিষয়ের সঙ্গে যুক্ত হয় তবে খুব ভালো হয়। এছাড়া ভারত, জাপান, করোয়া তারাও যেহেতু হেল্প করছে তাদেরকে অর্থাৎ ইন্টারন্যাশনাল উপস্থিতি চাইবো।'

তবে রোহিঙ্গাদের যেসব এলাকায় ফেরত পাঠানো হবে সেখানকার নিরাপত্তা ব্যবস্থার ওপর তাদের আস্থা ফেরাতে হবে বলে মনে করেন পররাষ্ট্র সচিব।

ত্রিপক্ষীয় এই ভার্চুয়াল বৈঠকে অংশ নেবেন বাংলাদেশের পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভাইস মিনিষ্টার লু ঝাওহুই এবং মিয়ানমারের পররাষ্ট্রমন্ত্রণালয়ের স্থায়ী সচিব আয়ই চান। 

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ