আজকের শিরোনাম :

লালনপন্থি সাধক কবি ও সংগীতগুরু খোদাবক্স সাঁইয়ের ৯৬তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে আলোচনা অনুষ্ঠান

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩০ এপ্রিল ২০২৪, ১৫:৪৮

বাংলা একাডেমি আজ মঙ্গলবার (৩০ এপ্রিল) বেলা ২ টায় একাডেমির শহিদ মুনীর চৌধুরী সভাকক্ষে লালনপন্থি সাধক কবি ও সংগীতগুরু খোদাবক্স সাঁইয়ের ৯৬তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে আলোচনা অনুষ্ঠানের আয়োজন করে। স্বাগত ভাষণ প্রদান করেন বাংলা একাডেমির সংস্কৃতি, পত্রিকা ও মিলনায়তন বিভাগের পরিচালক (চলতি দায়িত্ব) ড. সরকার আমিন। ‘সাধক কবি ও সংগীতগুরু খোদাবক্স সাঁইয়ের সংগীতভুবন’ শীর্ষক  একক বক্তৃতা প্রদান করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফোকলোর বিভাগের অধ্যাপক ড. আবুল হাসান চৌধুরী। সভাপতিত্ব করেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা। 

ড. সরকার আমিন বলেন, খোদাবক্স সাঁই বাংলার অন্যতম লোকমনীষা। তিনি শুধু লালনসংগীতের মানুষ নন, একই সঙ্গে মানবসংগীতের আমৃত্যু চর্চাকারী। এমন গুণী মানুষকে স্মরণের মধ্য দিয়ে আমরা উদার বাংলার গভীর পাটাতন নির্মাণ করতে পারি। 

অধ্যাপক ড. আবুল হাসান চৌধুরী বলেন, বাংলার দেহাত্মবাদী মরমিভাবের মহাসাধক ও সংগীতকার ফকির লালন শাহ্র চতুর্থ সিঁড়ির উত্তরসূরি, সংগীতগুরু খোদাবক্স সাঁইয়ের ৯৬-তম জন্মবার্ষিকী অতিক্রান্ত হচ্ছে। লালনশাহের ধর্মবোধ ও দর্শনের মর্মবাণী এবং অমূল্য লালন সংগীতকে খোদাবক্স সাঁই প্রথমে তাঁর নিজের জীবনে অনুশীলনে ব্রতী হন। অতঃপর সে গানকে মরমিসাধককুল, ভক্তবৃন্দ এবং সংগীতপিপাসু সর্বসাধারণের মধ্যে প্রচার-প্রসারে নিরন্তর চেষ্টা চালিয়ে যান।

কবি মুহম্মদ নূরুল হুদা বলেন, খোদাবক্স সাঁইয়ের চিন্তা ও চর্চার জগৎ বাংলার ভাবসাধনার মর্মমূলকে ধারণ করেছে, যে ভাবসাধনার মানুষ রয়েছে সর্বাগ্রে।  

অনুষ্ঠানে খোদাবক্স সাঁই রচিত ও সুরারোপিত সংগীত পরিবেশন করেন আব্দুল লতিফ শাহ, শাহনাজ বেলী, আশরাফুল হক মন্টু ও সাধিকা সৃজনী তানিয়া। 

অনুষ্ঠান সঞ্চালনা করেন বাংলা একাডেমির উপপরিচালক ড. সাইমন জাকারিয়া।  

এবিএন/জেডি

এই বিভাগের আরো সংবাদ