বইমেলায় ‘ঐতিহ্য’র ৬টি নতুন রচনাবলি সহ ৪৮ বিষয়ের ২৩০ বই

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১২:৫৬

প্রকাশনা সংস্থা ‘ঐতিহ্য’ অমর একুশে বইমেলা ২০২৪ উপলক্ষ্যে প্রকাশ করতে যাচ্ছে ৬টি নতুন রচনাবলিসহ ৪৮টি বিষয়ের উপর ২৩০+ বই। সে ধারাবাহিকতায় আজ ২৪ ফেব্রুয়ারি ২০২৪ প্রকাশিত হলো—

* উপন্যাস

◉ শ্রেষ্ঠ উপন্যাস

—হাসনাত আবদুল হাই

প্রচ্ছদ : ধ্রুব এষ

মূল্য : ১৫০০ টাকা।

হাসনাত আবদুল হাই বাংলা কথাসাহিত্যের পাঠকের কাছে পরিচিত ও প্রিয় নাম। কয়েক প্রজন্মের পাঠকের কাছে তাঁর একাধিক উপন্যাস বিপুলভাবে সমাদৃত। এ পর্যন্ত রচিত তাঁর পঁচাত্তরটি উপন্যাসের মধ্য থেকে বাছাইকৃত সংকলন এই ‘শ্রেষ্ঠ উপন্যাস’। এই সংকলনে অন্তর্ভুক্ত উপন্যাসমূহ বিষয়বৈচিত্র্যে ভাস্বর। আঙ্গিকের দিক থেকে এখানে স্থান পাওয়া একটি উপন্যাসের সঙ্গে অন্যটির কোনো মিল নেই। বলা যায় একটি সংগ্রহে সমাবেশ ঘটেছে বিচিত্র স্বাদের উপন্যাসের যা পাঠককে যুগপৎ করবে দীপিত-শাণিত ও আনন্দিত।

* ফোকলোর

◉ উত্তর-আধুনিকতা ও ফোকলোর

—আরমিন হোসেন

প্রচ্ছদ : ধ্রুব এষ

মূল্য : ৫৪০ টাকা।

ফোকলোরের সাথে তত্ত্বগত গবেষণা বিষয়ক সমৃদ্ধ আলোচনার সূত্রপাত লক্ষ্য করা যায় এই গ্রন্থে। বিশেষত ফোকলোরের সঙ্গে উত্তর-আধুনিক কাঠামো নিয়ে লেখক বর্তমান গ্রন্থে বিস্তর আলোচনা করেছেন। বর্তমানে যেকোন বিদ্যায়তনিক শাখার গবেষণার ক্ষেত্রে তাত্ত্বিক দৃষ্টিকোণ ভিন্ন মাত্রা সৃজন করেছে। উত্তর-আধুনিকতা প্রবণতার আলোকে ফোকলোরের তাত্ত্বিক ডিসকোর্স উপস্থাপন করা হয়েছে বর্তমান গ্রন্থটিতে। ফোকলোরকে আলোচনা করা হয়েছে উত্তরাধুনিকতার বিভিন্ন তাত্ত্বিক কাঠামো দিয়ে। ফোকলোরের রিসাইকেল নিয়ে আলোচনা করা হয়েছে, আলোচনা করা হয়েছে ফোকলোরের বহুত্ববাদসহ উত্তর-আধুনিকতার বিভিন্ন দশা। এছাড়া আরবান ফোকলোর ও ডিজিটাল ফোকলোরকে উত্তর-আধুনিক তত্ত্বের আলোকে বিশ্লেষণ করা হয়েছে।

* চিত্রকলা

◉ মিকেলেঞ্জেলো

জীবন ও চিত্রকর্ম

মূল : আলেক্সান্দ্রা গ্রুমলিং

অনুবাদ : অদিতি ফাল্গুনী

প্রচ্ছদ : ধ্রুব এষ

মূল্য : ২০০ টাকা।

মিকেলেঞ্জেলো শুধু তার অসাধারণ মেধা ও প্রতিভা দ্বারা শিল্পকে সমৃদ্ধই করেননি, বরং তিনি শিল্পকে নতুন পথে চালিত করেছেন। চারুকলার সব শাখাতেই সমান প্রতিভাসম্পন্ন- ছবি, ভাস্কর্য ও স্থাপত্য- তিনি নতুন শতাব্দীর জন্য সর্বোচ্চ মাত্র দানকারী কাজ সৃষ্টি করেছেন।

* চিকিৎসা

◉ ক্যানসারের ফাঁদ ও মুক্তির উপায়

—আলমগীর আলম

প্রচ্ছদ : সৈয়দ লতিফ হোসাইন

মূল্য : ৭০০ টাকা।

বেশির ভাগ মানুষ ক্যানসারকে একটি রহস্যময় ও দুরারোগ্য রোগ হিসেবে মনে করে, যা অপরিসীম কষ্ট, ব্যথা ও মৃত্যুর সঙ্গে জড়িত। এমনকি মাঝে মাঝে পত্রপত্রিকাও ধারণা দেবে যে ‘সবকিছুই’ ক্যানসারের কারণ এবং কোনো কিছুতেই এটি নিরাময়যোগ্য না। আপনি অনুভব করেন যে আপনার কোনো নিয়ন্ত্রণ নেই এবং আপনি কেবল আপনার ডাক্তারের কাছে নিয়ন্ত্রণ ছেড়ে দেন। তবু একটি কারণ রয়েছে যে ক্যানসার নির্ণয়ের জন্য লোকেরা সবচেয়ে বেশি ভয় পায়। কারণ, প্রচলিত ক্যানসারের চিকিৎসা কাজ করে না কিংবা প্রিয়জনের করুণ মৃত্যুর অভিজ্ঞতা এমন ভীতি তৈরি করেছে।

জ্ঞান হলো শক্তি এবং আপনি যদি বুঝতে পারেন যে রোগের কারণ কী, আপনার কাছে এটি শেষ করার ক্ষমতা রয়েছে, এটা শেষ করার কী কী টুলস আপনার হাতে রয়েছে, সেটা ব্যবহারের উপায়গুলো জানা থাকলে আপনি নিজের ডাক্তার নিজেই।

স্বাস্থ্য রক্ষা করা আপনার দায়িত্ব এবং আপনার স্বাস্থ্যের ওপর আপনার নিয়ন্ত্রণ আছে, যা আপনি কল্পনাও করতে পারেন না। এই বই আপনাকে স্বাস্থ্য কী, তা পুনরায় শেখার এবং রোগ সম্পর্কে অন্যভাবে চিন্তা করার এই প্রক্রিয়ায় অংশগ্রহণ নিতে আমন্ত্রণ জানাবে। ক্যানসার প্রতিরোধযোগ্য ও এর থেকে বাঁচা যায়! এই বই আপনাকে দেখাবে, কীভাবে তা আপনি করতে পারেন।

 

এবিএন/জেডি

এই বিভাগের আরো সংবাদ