আজকের শিরোনাম :

মানসী সাহার ‘হৃদয়ে জাগে একাত্তর’

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৪ মে ২০২৩, ১৪:০৯ | আপডেট : ১৪ মে ২০২৩, ১৪:১৬

কানাডাপ্রবাসী মানসী সাহার মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে রচিত প্রথম গ্রন্থ ‘হৃদয়ে জাগে একাত্তর’ বাংলা একাডেমির বইমেলা ২০২৩-এ সাহিত্য প্রকাশ থেকে প্রকাশিত হয়। বইটিতে ময়মনসিংহ জেলার গফরগাঁও এবং সুনামগঞ্জের তাহিরপুর, দিরাই, শাল্লাসহ ভাটি অঞ্চলের সংঘটিত গণহত্যা এবং লেখকের পরিবারে ঘটে যাওয়া নির্মম হত্যাকাণ্ডগুলোর ঘটনাপ্রবাহ তুলে ধরা হয়েছে। 

বইটি প্রকাশ করেছেন মুহিদুল হক, প্রচ্ছদ করেছেন অশোক কর্মকার। বইটি পাওয়া যাবে সাহিত্য প্রকাশ, বাতিঘর বাংলামোটর, পাঠক সমাবেশ আজিজ সুপার মার্কেট, উত্তরন বাংলাবাজার, ঢাকা। মূল্য ৪০০ টাকা।

মানসী সাহা ময়মনসিংহ জেলার গফরগাঁওয়ে ব্রহ্মপুত্র নদের তীরে বেড়ে উঠেছেন। ঢাকার ইডেন কলেজ থেকে ২০০০ সালে উদ্ভিদবিজ্ঞানে স্নাতকোত্তর ডিগ্রি লাভের পর কানাডায় উচ্চশিক্ষা গ্রহণ করেন। অন্টারিও প্রদেশের নিপিসিং ইউনিভার্সিটি থেকে ব্যাচেলর অব এডুকেশন ডিগ্রি অর্জন করেন এবং ডিনস অনার লিস্ট, পুরস্কারে ভূষিত হন। অন্টারিও কলেজ অব টিচার্সের সদস্য মানসী সাহা লাইমস্টোন ডিস্ট্রিক্ট স্কুল বোর্ডে শিক্ষকতা করছেন।

গফরগাঁও শহীদ বেলাল পাঠাগারসহ ও বিভিন্ন সাহিত্য পত্রিকায় তার লেখা কবিতা, গল্প, প্রবন্ধ প্রকাশিত হয়েছে ছাত্র অবস্থাতেই। প্রবাসজীবনে তিনি বাংলাদেশ ও উত্তর আমেরিকার বিভিন্ন সাহিত্য পত্রিকায় নিয়মিত লিখছেন এবং অনুবাদ সাহিত্য নিয়ে কাজ করছেন। কানাডাভিত্তিক সাহিত্য সংগঠন বেঙ্গল লিটারারি রিসোর্স সেন্টারের (বিএলআরসি) গর্বিত সদস্য তিনি। 

ঢাকার ছায়ানট সংগীত একাডেমির প্রশিক্ষণপ্রাপ্ত শিল্পী ও প্রগতিশীল সাংস্কৃতিক কর্মী হিসেবে বাংলা ভাষা ও সংস্কৃতি নতুন প্রজন্মের মধ্যে ছড়িয়ে দেয়ার চেষ্টা করে চলছেন মানসী সাহা। স্বামী ড. শংকর রায় চৌধুরী  এবং সন্তান ভিক্টর ও প্রিন্সকে নিয়ে অন্টারিও প্রদেশের কিংস্টন শহরে স্থায়ীভাবে বসবাস করছেন তিনি। মানসী সাহা কিশোরগঞ্জ সাংবাদিক ফোরাম ঢাকার (কেজেএফডি) সদস্য সাংবাদিক আকাশ রায় বাবুর ফুফাতো বোন।

এবিএন/এসএ/জসিম

এই বিভাগের আরো সংবাদ