আজকের শিরোনাম :

আজ জাতীয় গ্রন্থাগার দিবস

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ০৯:২৩

আজ রোববার (৫ ফেব্রুয়ারি) জাতীয় গ্রন্থাগার দিবস। ‘স্মার্ট গ্রন্থাগার, স্মার্ট বাংলাদেশ’ প্রতিপাদ্যে এবার দিবসটি পালিত হচ্ছে। জনগণকে গ্রন্থাগারমুখী করা, পাঠাভ্যাস বৃদ্ধি এবং মননশীল সমাজ গঠনে এবং জনগণের বিশ্ববিদ্যালয় হিসেবে লাইব্রেরির ভূমিকা দৃঢ় করতে জাতীয় এই দিবসটি পালিত হয়ে আসছে।

জাতীয় গ্রন্থাগার দিবস উদযাপনের নানা আয়োজন জানাতে শনিবার (৪ ফেব্রুয়ারি) রাজধানীর শাহবাগের জাতীয় জাদুঘরের সিনেপ্লেক্স কক্ষে সংবাদ সম্মেলন করা হয়।

এতে লিখিত বক্তব্যে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ জানান, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন গণগ্রন্থাগার অধিদফতর এবং এর আওতাধীন বিভাগীয়-জেলা-উপজেলা গণগ্রন্থাগার একযোগে দিবসটি উদযাপনে কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। এ ছাড়া জেলা সরকারি গণগ্রন্থাগারগুলোতে রচনা, চিত্রাঙ্কন ও বইপাঠ প্রতিযোগিতাও রয়েছে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, রোববার সকাল ১০টায় উদ্বোধনী অনুষ্ঠান এবং গ্রন্থাগার দিবসের তাৎপর্য ও গুরুত্বের ওপর বিশেষ আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জাতীয় সংসদের সংসদ উপনেতা বেগম মতিয়া চৌধুরী। অন্যান্যের মধ্যে উপস্থিত থাকবেন সংস্কৃতিক বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি সিমিন হোসেন রিমি, সংস্কৃতি সচিব আবুল মনসুর এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। এসময় 'স্মার্ট দেশ গঠনে গ্রন্থাগারের ভূমিকা ও করণীয়' বিষয়ের ওপর মূল প্রবন্ধ পাঠ করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রধান গ্রন্থাগারিক অধ্যাপক মো. নাসিরউদ্দিন মুন্সি। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন প্রতিমন্ত্রী কে এম খালিদ।

জাতীয় গ্রন্থাগার দিবস উপলক্ষে পৃথক বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রাষ্ট্রপতি তার বাণীতে বলেন, জ্ঞানভিত্তিক সমাজ গঠনে বই পড়ার চর্চা বাড়াতে হবে। বই মানুষের প্রকৃত বন্ধু, যা জ্ঞানের পরিধি বাড়ায় ও মানবসত্তাকে জাগ্রত করে। মনের খোরাক মেটানোর পাশাপাশি বই মানুষের অভিজ্ঞতা বৃদ্ধি করে নিজেকে জ্ঞানের আলোয় আলোকিত করতেও সহায়তা করে।

কালের পরিক্রমায় সভ্যতার সেতুবন্ধ হিসেবে গ্রন্থাগার কাজ করে উল্লেখ করে তিনি আরও বলেন, তথ্যপ্রযুক্তির উৎকর্ষে বই সংরক্ষণ ও পড়ার অভ্যাস ক্রমেই হ্রাস পাচ্ছে। সে-প্রেক্ষিতে মানুষকে বই পড়ায় উৎসাহিত করতে ‘জাতীয় গ্রন্থাগার দিবস’ পালন কার্যকর ভূমিকা রাখতে পারে।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ