আজকের শিরোনাম :

অবরোধেও চলবে ৪৫তম বিসিএসের লিখিত পরীক্ষা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৩ নভেম্বর ২০২৩, ২০:০২

সরকারবিরোধী রাজনৈতিক দলগুলোর লাগাতার হরতাল-অবরোধ কর্মসূচির কারণে ৪৫তম বিসিএসের লিখিত পরীক্ষা পেছানোর দাবি তুলেছিল প্রিলিমিনারিতে উত্তীর্ণরা। তবে তাদের দাবি আমলে না নিয়ে সরকারি কর্ম কমিশন (পিএসসি) জানিয়ে দিয়েছে, দেশে পরীক্ষা পেছানোর মতো অবস্থা তৈরি হয়নি। সেজন্য পরীক্ষা পেছাচ্ছে না। ফলে পূর্ব ঘোষণা অনুযায়ী ২৭ নভেম্বর থেকেই ৪৫তম বিসিএসের লিখিত পরীক্ষা শুরু হবে।

বৃহস্পতিবার (২৩ নভেম্বর) পরীক্ষার পূর্ণাঙ্গ সময়সূচি ও আসনবিন্যাস প্রকাশ করেছে বাংলাদেশ সরকারি কর্মকমিশন। আগামী শুক্রবার লিখিত পরীক্ষায় বসছেন পৌনে ১৩ হাজার চাকরিপ্রার্থী। তাদের ১১ দিন কেন্দ্রে গিয়ে পরীক্ষা দিতে হবে।

বৃহস্পতিবার (২৩ নভেম্বর) বিকেলে পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) আনন্দ কুমার বিশ্বাসের সই করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে আবশ্যিক বিষয়ে লিখিত পরীক্ষা ২৭ নভেম্বর থেকে ৪ ডিসেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হবে। ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে পরীক্ষা নেওয়া হবে।

কারিগরি বা পেশাগত ক্যাডারের পদসংশ্লিষ্ট বিষয়ের লিখিত পরীক্ষা ৬ ডিসেম্বর শুরু হবে। ১১ ডিসেম্বর পর্যন্ত এই পরীক্ষা চলবে।

৪৫তম বিসিএসের মাধ্যমে মোট ২ হাজার ৩০৯ জন ক্যাডার নেওয়া হবে। নন-ক্যাডারে নেওয়া হবে ১ হাজার ২২ জনকে।

৪৫তম বিসিএসে ২ হাজার ৩০৯ ক্যাডারের মধ্যে সবচেয়ে বেশি নিয়োগ হবে চিকিৎসায়। সহকারী ও ডেন্টাল সার্জন মিলিয়ে ৫৩৯ জনকে নিয়োগ দেওয়া হবে। চিকিৎসার পর সবচেয়ে বেশি শিক্ষা ক্যাডারে নিয়োগ পাবেন ৪৩৭ জন। এরপর পুলিশে ৮০, কাস্টমসে ৫৪ ও প্রশাসনে ২৭৪ জনকে নিয়োগ দেওয়া হবে।

চলতি বছরের ১৯ মে অনুষ্ঠিত হয় ৪৫তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা। সেদিন ৩ লাখ ৪৬ হাজার পরীক্ষার্থীর মধ্যে অংশ নেন ২ লাখ ৬৮ হাজার ১১৯ জন। পরীক্ষা দেননি ৭৮ হাজার ৮০৩ জন।

১৭ দিন পর ৭ জুন প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ করা হয়। এতে উত্তীর্ণ হন ১২ হাজার ৭৮৯ জন।

এবিএন/জসিম/গালিব

এই বিভাগের আরো সংবাদ