বিশ্বের শীর্ষ ধনী নারী এখন ম্যাকেঞ্জি স্কট

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৪ সেপ্টেম্বর ২০২০, ১৭:৪০

বিশ্বের সবচেয়ে ধনী নারী এখন যুক্তরাষ্ট্রের ম্যাকেঞ্জি স্কট। ব্লুমবার্গ বিলিয়নিয়ার ইনডেক্স অনুযায়ী তার সম্পদের পরিমাণ ৬ হাজার ৮০০ কোটি ডলার। 

ফলে এর আগে তালিকার শীর্ষে থাকা বিশ্বখ্যাত প্রসাধনী সামগ্রী প্রতিষ্ঠান লরিয়েল- এর উত্তরাধিকারী ফ্রাঙ্কো বেটেনকোর্ট মায়ার্সকেও ছাড়িয়ে গেলেন সমাজসেবী, লেখক ও আমাজনের প্রধান নির্বাহী জেফ বেজোসের সাবেক স্ত্রী ম্যাকেঞ্জি স্কট। খবর সিএনএনের

জেফ বেজোসের সঙ্গে ছাড়াছাড়ি হওয়াতেই ভাগ্য খুলে যায় ম্যাকেঞ্জি স্কটের। ২০১৯ সালে জেফ বেজোসের সঙ্গে বিবাহ বিচ্ছেদের সময় আমাজনে থাকা তার শেয়ারের ৪ শতাংশ পান তিনি। সে সময় এর বাজারমূল্য ছিল সাড়ে তিন হাজার কোটি ডলারেরও বেশি। পুঁজিবাজারে মূল্যায়ন উত্থানের কারণে তা এখন ফুলে ফেঁপে ম্যাকেঞ্জিকে বর্তমানে নারী-পুরুষ মিলিয়ে বিশ্বের ১২তম শীর্ষ ধনীতে পরিণত করেছে। 

বিশ্বের অতিধনীদের নেয়া পদক্ষেপ ‘গিভিং প্লেজ ইনিশিয়েটিভ’। এর উদ্যোক্তা ওয়ারেন বাফেট ও বিল গেটস। সংগঠনটির কাজ হলো বিশ্বের শীর্ষ ধনীদের অধিকাংশ সম্পদ জনহিতকর দাতব্য কাজে দানে উৎসাহিত করা। গত বছর এতে নাম লেখান ম্যাকেঞ্জি। জুলাই মাসে ১১৬টি প্রতিষ্ঠানকে ১৭০ কোটি ডলার দানের ঘোষণা দেন তিনি।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ