নারীদের মধ্য থেকে নতুন উদ্যোক্তা সৃষ্টি করা হবে : শিল্প প্রতিমন্ত্রী

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১১ ডিসেম্বর ২০১৯, ১৯:৪৫

পিছিয়ে পড়া জনগোষ্ঠী, বিশেষ করে নারীদের মধ্যে থেকে নতুন নতুন উদ্যোক্তা সৃষ্টি করার আহ্বান জানিয়েছেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার। তিনি বলেন, এ বিষয়ে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন (বিসিক) ও এসএমই ফাউন্ডেশনকে আরো তৎপর হতে হবে।

আজ রাজধানীর একটি হোটেলে ‘এসএমই নীতিমালা ২০১৯’ বিষয়ে আয়োজিত এক কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় প্রতিমন্ত্রী এ আহ্বান জানান। শিল্প মন্ত্রণালয়, ইউরোপিয় ইউনিয়নের প্রিজম প্রকল্প ও বিজনেস ইনিশিয়েটিভ লিডিং ডেভলপমেন্ট (বিল্ড) যৌথভাবে এই কর্মশালার আয়োজন করে।

প্রতিমন্ত্রী বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের প্রস্তুতির অংশ হিসেবে নতুন প্রযুক্তি হস্তান্তর করে দেশীয় মাঝারি, ক্ষুদ্র ও কুটির শিল্পসমূহকে আধুনিক করা হবে। ক্ষুদ্র উদ্যোক্তারা যাতে যুগোপযোগী প্রশিক্ষণ এবং পর্যাপ্ত আর্থিক সহায়তা পেতে পারেন, সেজন্য ‘এসএমই নীতিমালা ২০১৯’–এর আলোকে প্রয়োজনীয় কর্মসূচি বাস্তবায়ন করা হবে। তারা যাতে কোনভাবে হয়রানির শিকার না হন সেজন্য সরকারি প্রতিষ্ঠান ও ব্যাংকের কর্মকর্তাসহ সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করেন তিনি। প্রতিমন্ত্রী আরো বলেন, আগামীতে দেশের প্রতিটি উপজেলায় অকৃষি জমিতে শিল্প নগরী স্থাপনের উদ্যোগ গ্রহণ করা হবে।

শিল্পসচিব মো. আবদুল হালিমের সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথির বক্তৃতা করেন বিসিকের চেয়ারম্যান মোশ্তাক হাসান। বিল্ড’র প্রধান নির্বাহী কর্মকর্তা ফেরদৌস আরা বেগম কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপনা করেন।    
 

এবিএন/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ