আজকের শিরোনাম :

এক মায়ের গর্ভেই ৪ নবজাতকের জন্ম

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৫ অক্টোবর ২০১৮, ২৩:৩২

শিরোনাম দেখেই চমকে ওঠার কথা। কিন্তু এমন ঘটনাই ঘটেছে রাজধানীর বেসরকারি উত্তরা আধুনিক মেডিকেল কলেজ হাসপাতালে। এখানে এক মায়ের গর্ভেই ৪ নবজাতকের জন্ম হয়েছে। ভূমিষ্ঠ হওয়া চার শিশু ও তাদের মা সুস্থ আছেন।

সোমবার বেলা ১১টায় হাসপাতালটির গাইনি বিশেষজ্ঞ অধ্যাপক ডা. নীলুফার শামীম আফজার নেতৃত্বে একটি দল সিজারের মাধ্যমে চার নবজাতককে পৃথিবীর আলো দেখান। নীলুফার সঙ্গে অস্ত্রোপচারে সহযোগিতা করেন সহযোগী অধ্যাপক ডা. হাফিজা আক্তার, ডা. নোমান ও ডা. শান্তা। চার নবজাতকের মধ্যে একজন ছেলে ও বাকি তিনজন মেয়ে।

অধ্যাপক নীলুফার বলেন, 'অস্ত্রোপচারের পর চার শিশু ও তাদের মা সুস্থ আছেন। তবে বাচ্চারা প্রি-ম্যাচিউর হওয়ায় মায়ের বুকের দুধ নিজ চেষ্টায় টেনে খেতে পারছে না। তাদের সকলকে নিওনেটাল আইসিইউতে রাখা হয়েছে। দু-একদিনের মধ্যে শিশুদের অবস্থা ভালো হলে মায়ের কাছে দেয়া হবে।'

ভূমিষ্ঠ হওয়া ছেলেটির ওজন ১ কেজি ৮শ’ গ্রাম, মেয়েদের একজনের ওজন ১ কেজি ৬শ’ গ্রাম ও অন্য দুজনের প্রত্যেকের ১ কেজি ৪শ’ গ্রাম।

জানা গেছে, কুমিল্লা জেলার দিপাড়া ইউনিয়নের গোপালনগ গ্রামের বাসিন্দা ২২ বছর বয়সী গৃহবধূ শাকিলা এই চার সন্তানের জননী। তিনি স্বাভাবিকভাবে সন্তান ধারণ করতে না পেরে গাইনি বিশেষজ্ঞদের পরামর্শে ওভুলেশন ইনডাকশনের মাধ্যমে গর্ভধারণ করেন।

সন্তান জন্মদানের ১৫ দিন আগেই শাকিলা হাসপাতালে ভর্তি হন। শাকিলা ও তার পরিবার আগে থেকেই জানতো যে, গর্ভে চারটি সন্তান আছে। এরপর সোমবার সকালে ডাক্তাররা অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন এবং সফল হন। সন্তানদের সুস্থভাবে জন্ম দেয়ায় বেজায় খুশি মা শাকিলা। তিনি তার চার সন্তানের জন্য সকলের কাছে দোয়া চেয়েছেন।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ