রাজধানীতে স্বস্তির বৃষ্টি, সাগরে সতর্কতা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৪ আগস্ট ২০২০, ১২:৪৩

প্রচণ্ড গরমের পর রাজধানীতে শুরু হয়েছে স্বস্তির বৃষ্টি। কয়েকদিন ধরে দেশের প্রায় সব জায়গায় বয়ে যাচ্ছিল মৃদু তাপপ্রবাহ। এরইমধ্যে সাগরে লঘুচাপ থাকায় বাতাসে আর্দ্রতা বেড়ে যাওয়ায় ভ্যাপসা গরমে হাঁসফাঁস অবস্থা হয় দেশবাসীর।

এদিকে, উত্তর বঙ্গোপসাগরে লঘুচাপের প্রভাবে ঝড়ো হাওয়ার শঙ্কায় দেশের সমুদ্রবন্দরগুলোকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অফিস। আবহাওয়ার বিশেষ বুলেটিনে বলা হয়, লঘুচাপ আর মৌসুমি বায়ুর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরগুলোর উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। সেজন্য চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

মঙ্গলবার দেশের কিছু জায়গায় বৃষ্টি হতে পারে, সে পূর্বাভাস সোমবারই দিয়েছিল আবহাওয়া অধিদপ্তর।
আজকে দুপুরে পর থেকে বৃষ্টিপাতের সম্ভাবনা কথা জানিয়ে আবহাওয়া অফিস বলছে, বৃষ্টিপাত আগামী তিন থেকে চার দিন অব্যাহত থাকতে পারে। এতে তাপমাত্রাও অনেকটাই কমবে। একইসাথে দক্ষিণাঞ্চলে ভারি বৃষ্টিপাতের সম্ভবনার কথাও জানিয়েছে আবহাওয়া অফিস।

এদিকে, কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌরুটে লঞ্চ ও স্পিডবোট চলাচল বন্ধ রয়েছে। দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে মঙ্গলবার সকাল সাড়ে ১০টা থেকে লঞ্চ-স্পিডবোট চলাচল বন্ধ রাখে কর্তৃপক্ষ।

বিআইডাব্লিউটিএ’র কাঁঠালবাড়ী লঞ্চ ঘাট সূত্র জানিয়েছে, সকাল থেকেই দুর্যোগপূর্ণ আবহাওয়া ছিল। সকাল সাড়ে ১০টার দিকে ঝড়োবাতাস ও বৃষ্টি বেড়ে গেলে উত্তাল হয়ে ওঠে পদ্মা। একপর্যায়ে দুর্ঘটনা এড়াতে লঞ্চ ও স্পিডবোট চলাচল বন্ধ করে দিতে হয়।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ