আজকের শিরোনাম :

ঢাকাসহ ১৮ অঞ্চলে ঝড়ো হাওয়ার সঙ্গে বৃষ্টি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৮ জুন ২০২০, ১৬:৩৩

দেশে মৌসুমি বায়ু সক্রিয় অবস্থায় থাকায় গত এক সপ্তাহ ধরে প্রায় সব অঞ্চলেই বৃষ্টি হচ্ছে। প্লাবিত হয়েছে কয়েকটি জেলার নিম্নাঞ্চল। কোথাও কোথাও দেখা দিয়েছে বন্যা।

রাজধানীতে আজ রোববার (২৮ জুন) দুপুরের পরপর হঠাৎ দমকা হওয়ার সঙ্গে শুরু হয় বৃষ্টিপাত।

আবহাওয়া অফিস জানিয়েছে, দেশের অধিকাংশ এলাকায় বৃষ্টিপাত হচ্ছে। তবে সিলেট, রংপুর, কুমিল্লা ও ময়মনসিংহ অঞ্চলে ভারী থেকে অতিভারী বর্ষণও হচ্ছে।

রংপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, টাংগাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার ও সিলেট অঞ্চলের উপর দিয়ে দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিমি বেগে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়া বয়ে যাচ্ছে। এজন্য এসব এলাকার নদীবন্দরকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

আগামীকাল সোমবার সকাল নাগাদ দেওয়া এক পূর্বাভাসে আবহাওয়া অধিদফতর জানিয়েছে, মৌসুমি বায়ুর অক্ষ পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উত্তরাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় বিরাজ করছে।

এ অবস্থায় রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং খুলনা বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতিভারী বর্ষণ হতে পারে।

এজন্য সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। তবে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ