বঙ্গোপসাগরে আবারও নিম্নচাপের সম্ভাবনা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৬ জুন ২০২০, ১০:৩৯

বঙ্গোপসাগরে আবারও নিম্নচাপের সম্ভাবনা রয়েছে। কিছু দিন আগেই বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপ থেকে জন্ম হয়েছিল অতি মারাত্মক ঘূর্ণিঝড় আম্পান। আগামী সপ্তাহের মধ্যে আরও একটি নিম্নচাপ তৈরি হতে চলেছে। এ খবর দিয়েছে দিল্লির আবহাওয়া অফিস।

তবে শক্তি বৃদ্ধি করে মারাত্মক ঘূর্ণিঝড়ের চেহারায় রূপ নেয়ার সম্ভাবনা খুবই কম বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। যদি নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে পরিণত হয়, তা হলে তার নাম হবে ‘গতি’। তবে সেই সম্ভাবনা এখনই দেখছে না আবহাওয়া অফিস।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, আগামী সোমবারের মধ্যে নিম্নচাপটি কেমন চেহারা নেবেতা আরও স্পষ্ট হয়ে যাবে। দক্ষিণবঙ্গ, ওড়িষ্যা, পশ্চিমবঙ্গে তার জেরে ভালো রকমের বৃষ্টি হতে পারে আগামী সপ্তাহের শুরু থেকেই। এর ধাক্কা বাংলাদেশেও লাগতে পারে।

ইতোমধ্যে মিয়ানমার উপকূলে এই নিম্নচাপ দানা বাঁধতে শুরু করেছে। বঙ্গোপসাগরের এই নিম্নচাপ ধীরে ধীরে শক্তিশালী ঘূর্ণাবর্তে পরিণত হবে। এর কারণে বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের কিছু জায়গায় বিপুল পরিমাণ বৃষ্টিপাত হবে বলে জানা গেছে।

আলিপুর আবহাওয়া দফতরের কর্মকর্তা গণেশকুমার দাস বলেন, নিম্নচাপটি কেমন চেহারা নিচ্ছে তা বোঝা যাবে আগামী সোমবার। পরিস্থিতির ওপর নজর রাখা হচ্ছে। ঘন ঘন কালবৈশাখীও হয়ে চলছে। শুক্রবারও রাজ্যের বিভিন্ন প্রান্তে বৃষ্টি হয়েছে।  
খবর আনন্দবাজার

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ