বর্ষার বৃষ্টি থাকছে সপ্তাহজুড়ে

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৭ মে ২০২০, ১০:০৫

চলতি সপ্তাহের পুরোটা জুড়ে রাজধানী ঢাকা ও এর আশেপাশের অঞ্চলে বাড়বে বৃষ্টির আনাগোনা। আবহাওয়া অফিস বলছে, এই বৃষ্টি মূলত আসতে থাকা বর্ষার পূর্বাভাস। আসছে জুনের ৪ তারিখের পর বঙ্গোপসাগর থেকে ভারতীয় উপমহাদেশের স্থলভাগে মৌসুমি বায়ু প্রবেশের কথা রয়েছে। বর্ষা ঋতু এবার সবার আগে দক্ষিণ ভারতে প্রবেশ করবে। এরপর বেঙ্গল বেসিনেও ধীরে ধীরে এর প্রভাব বাড়বে।

এদিকে বুধবার (২৭ মে) ভোর থেকে রাজধানীতে শুরু হয়েছে ঝোড়ে হাওয়ার সঙ্গে তুমুল বৃষ্টি। এই ঝড়-বৃষ্টি সপ্তাহের পুরো সময় জুড়ে দাপট দেখাবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

বুধবার ভোর ৪টা থেকে দুপুর পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, বায়ুচাপের তারতম্যের প্রভাবে দেশের অনেক অঞ্চলে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে ঝড়-বৃষ্টি হতে পারে। তাই এসব অঞ্চলের নদীবন্দরকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

তাতে বলা হয়েছে, বায়ুচাপের তারতম্যের প্রভাবে ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম ও কক্সবাজার অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ বা দক্ষিণ-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ