আজকের শিরোনাম :

গতি কমে আম্পানের অবস্থান এখন রাজশাহী অঞ্চলে

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২১ মে ২০২০, ০৯:৫০

সুপার সাইক্লোন আম্ফান এখন রাজশাহী অঞ্চলে অবস্থান করছে।  তবে গতি অনেকটা কমে গেছে বলে জানায় আবহাওয়া অফিস।  যত উত্তর দিকে যাবে, শক্তি আরও কমে যাবে। এর প্রভাবে বৃহস্পতিবার সারাদিনই আবহাওয়া বৈরী থাকতে পারে।

সারারাত ঝড়ের তাণ্ডবের পর গতি কমে আম্পানের বাতাসের গতিবেগ এখন ৬২ থেকে ৮৮ কিলোমিটার। এটি আরও উত্তরদিকে সরছে।

আবহাওয়া অধিদফতর জানিয়েছেন, স্থল নিম্নচাপ হিসেবে আম্পান বাংলাদেশের উত্তর দিকে গিয়ে শক্তি হারাবে।

পূর্বাভাসে বলা হয়, মধ্যরাতে আম্ফান ঝিনাইদহ এবং এর আশেপাশের এলাকায় অবস্থান করছিল। বৃহস্পতিবার ভোরে এটি আরও উত্তরদিকে সরে এখন রাজশাহী, পাবনা অঞ্চলের দিকে আছে। এটি আরও উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে বৃষ্টি ঝরিয়ে ক্রমান্বয়ে দুর্বল হয়ে যেতে পারে।

আবহাওয়া বিভাগ জানিয়েছে, ঘূর্ণিঝড় আম্ফানের প্রভাবে উত্তর বঙ্গোপসাগর এবং বাংলাদেশের উপকূলীয় এলাকায় বায়ুচাপের আধিক্য বিরাজ করছে। সাগর এখন উত্তাল। এ কারণে এখনো মোংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ১০ এবং চট্টগ্রাম ও কক্সবাজার বন্দরকে ৯ নম্বর মহাবিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। একইসঙ্গে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত  জন্য সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

আম্ফানের কেন্দ্র ভারতের মধ্য দিয়েই যাওয়ার কারণেই প্রথম দিকের ঝড়ের যে তীব্র গতি সেই ধাক্কা বাংলাদেশের ওপর দিয়ে যায়নি।

বুধবার রাত নয়টায় ঘূর্ণিঝড়ের কেন্দ্রটি ঘণ্টায় ১৫১ কিলোমিটার গতিবেগে সাতক্ষীরা উপকূলে আঘাত করে। এ সময় ১২ থেকে ১৫ ফুট উচ্চতার জলোচ্ছ্বাস ছিল। এর আগে ভারতের পশ্চিমবঙ্গের সাগরদ্বীপে প্রথম আঘাত হানে ঘূর্ণিঝড়টি। সুন্দরবন দিয়ে অতিক্রম করার কারণে আম্পানের তাণ্ডব কিছুটা কম হয়েছে।

সুপার সাইক্লোন আম্পানের সর্বশেষ সরাসরি অবস্থান:

 

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ