আজকের শিরোনাম :

তাপমাত্রা কমতে পারে ১-৩ ডিগ্রি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৫ জানুয়ারি ২০২০, ১৩:৩১

দেশের কোনো কোনো অঞ্চলে ঝরছে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি। আর এই বৃষ্টির ফলে উত্তরাঞ্চলসহ দেশজুড়ে তাপমাত্রা ৩ ডিগ্রি সেলসিয়াস কমবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। 

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, দেশের বিভিন্ন স্থানে গুঁড়ি গুঁড়ি বৃষ্টির মধ্যে আবারও তাপমাত্রা কমতে শুরু করেছে। তাপমাত্রা ১-৩ ডিগ্রি সেলসিয়াস কমে যেতে পারে। তবে দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। 

আজ দেশের সর্বনি¤œ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রংপুর বিভাগের তেঁতুলিয়ায় ৯ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় আজ সর্বনি¤œ তাপমাত্রা ১৬ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ ২৩ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে কুতুবদিয়ায় ৫ মিলিমিটার।

আবহাওয়াবিদ আরিফ হোসেন বলেন, আগামীকালের (সোমবার ৬ জানুয়ারি) মধ্যে বৃষ্টি আরও কমে যাবে। কিন্তু আকাশ পরিষ্কার হওয়ার কারণে কমে যাচ্ছে তাপমাত্রা। আজকেই এক থেকে দুই ডিগ্রি নামতে পারে। আগামীকাল আরও নামবে।

তিনি জানান, আজ দেশের এক জায়গায় মানে শুধু তেঁতুলিয়ায় শৈত্যপ্রবাহ বইছে। আগামীকাল আরও কয়েকটি এলাকায় শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। তাপমাত্রা কমে চলতি সপ্তাহের শেষে একটি শৈত্যপ্রবাহ আসতে পারে বল শঙ্কা প্রকাশ করেন।

আবহাওয়ার পূর্বাভাসে চলতি জানুয়ারি মাসে সারাদেশে তিনটি শৈত্যপ্রবাহ বয়ে যাওয়ার কথা বলা হয়েছে। এর মধ্যে ৬ জানুয়ারির (সোমবার) পর একটি শৈত্যপ্রবাহ বয়ে যাওয়ার আভাস রয়েছে।

পূর্বাভাসে জানানো হয়, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের প্রভাবে ডিসেম্বরে দেশের উপর দিয়ে দুটি শৈত্যপ্রবাহ বয়ে যায়। এর মধ্যে গত ১৯ ও ২০ ডিসেম্বর রাজশাহী, যশোর ও কুষ্টিয়া অঞ্চলে মৃদু শৈত্যপ্রবাহের কবলে পড়ে উত্তরের জনপদ।

আবহাওয়া অফিস জানায়, চলতি মাসের শেষ দিক থেকে দিন ও রাতের তাপমাত্রা ক্রমান্বয়ে বাড়বে। আর ফেব্রুয়ারি মাসে স্বাভাবিক বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। ওই মাসের দ্বিতীয়ার্ধে দেশের উত্তর, উত্তর-পশ্চিমাঞ্চল এবং মধ্যাঞ্চলে ১-২ দিন বজ্রঝড় হতে পারে।

ঢাকায় আজ সূর্যাস্ত সন্ধ্যা ৫টা ২৫ মিনিটে এবং আগামীকাল সূর্যোদয় ভোর ৬টা ৪৩ মিনিটে।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ