রাতের তাপমাত্রা কমই থেকে যাচ্ছে

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৯ অক্টোবর ২০১৯, ০০:৪২

বৃষ্টি শেষ হওয়ার পর সর্বোচ্চ তাপমাত্রা দ্রুত বাড়লেও সর্বনিম্ন তাপমাত্রা খুব একটা পরিবর্তন হচ্ছে না। সর্বনিম্ন তাপমাত্রা সাধারণত রাতে নেমে আসে, আর দিনে বাড়ে সর্বোচ্চ তাপমাত্রা। ফলে রাজধানীতে দিনের তাপমাত্রা বাড়লেও রাতের তাপমাত্রা কমই থেকে যাচ্ছে।

সাধারণত বৃষ্টির সময় দেশে সর্বোচ্চ তাপমাত্রা ৩৩ ডিগ্রি সেলসিয়াসের ঘরে নেমে আসে। তবে এবার বৃষ্টি চলে যাওয়ার পরও তা ৩৩ ডিগ্রি সেলসিয়াসের ঘর অতিক্রম করছে না। আর সেই হারে বাড়ছে না সর্বনিম্ন তাপমাত্রাও।

রাজধানী ঢাকায় ২৬, ২৭ ও ২৮ অক্টোবর সর্বোচ্চ তাপমাত্রা ছিল যথাক্রমে ২৯ দশমিক ৭ ডিগ্রি, ২৯ দশমিক ৭ ডিগ্রি ও ৩১ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। অন্যদিকে সর্বনিম্ন তাপমাত্রা ছিল যথাক্রমে ২১ দশমিক ৫ ডিগ্রি, ১৯ দশমিক ৩ ডিগ্রি ও ১৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

সারাদেশে ২৬, ২৭ ও ২৮ অক্টোবর সর্বোচ্চ তাপমাত্রা ছিল যথাক্রমে ৩৩ দশমিক ৮ ডিগ্রি, ৩৩ দশমিক ৭ ডিগ্রি ও ৩৩ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। একই সময়ে সর্বনিম্ন তাপমাত্রা ছিল যথাক্রমে ১৮ দশমিক ৫ ডিগ্রি, ১৯ দশমিক ৩ ডিগ্রি ও ১৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

২৬ (সারা দেশে বৃষ্টি ছিল), ২৭ ও ২৮ অক্টোবরের তাপমাত্রা বিশ্লেষণ করে এসব তথ্য পাওয়া যায়।

এদিকে আবহাওয়া অফিস জানিয়েছে, সোমবার (২৮ অক্টোবর) রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে। আর মঙ্গলবার (২৯ অক্টোবর) সারা দেশে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ