হেমন্তেও ঘূর্ণিঝড়ের আশঙ্কা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৯ অক্টোবর ২০১৯, ০০:৪১

বর্ষা ঋতু শেষ হলেও এখনো কাটেনি ঘূর্ণিঝড়ের আশঙ্কা। হেমন্ত ঋতু এসে পড়লেও রয়ে গেছে ঝড়ের পূর্বাভাস। এমনটাই জানিয়েছে আবহাওয়া অফিস।

আবহাওয়া অফিস জানায়, অক্টোবরের মতো আগামী নভেম্বর মাসেও সাগরে একাধিক নিম্নচাপ সৃষ্টি হতে পারে। যার একটি ঘূর্ণিঝড়ের রূপ ধারণ করতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের পরিচালক সামছুদ্দিন আহমেদ জানান, আগামী মাসে এক থেকে দুইটি নিম্নচাপের সম্ভাবনা রয়েছে। যার একটি ঘূর্ণিঝড়ের আকার ধারণ করতে পারে। তবে এটি কেমন রূপ ধারণ করবে তা এখনি বলা যাচ্ছে না। সেটি ঘূর্ণিঝড় হলেই বোঝা যাবে।

আবহাওয়া অধিদপ্তর আরও জানায়, ডিসেম্বর পর্যন্ত বৃষ্টিপাত স্বাভাবিক মাত্রায় হতে থাকবে। তবে মাসের শেষ দিকে এক বা একাধিকবার হালকা শৈত্যপ্রবাহ (৮-১০ ডিগ্রি সেলসিয়াস) দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চলসহ মধ্যাঞ্চল দিয়ে বয়ে যেতে পারে। এছাড়া ভোর থেকে সকাল পর্যন্ত উত্তরাঞ্চলে মাঝারি থেকে ঘন কুয়াশা (৬-৮ ডিগ্রি সেলসিয়াস) এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

শুক্রবার (১৮ অক্টোবর) সন্ধ্যায় আবহাওয়া অধিদপ্তরের দেওয়া এক সাক্ষাতকারে বলা হয়, উত্তর বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এ কারণে খুলনা অঞ্চলের কিছু জায়গায় বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ