আজকের শিরোনাম :

দেশের কোথাও কোথাও ভারী বর্ষণের সম্ভাবনা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৫ আগস্ট ২০১৯, ১৬:০০

দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। এ ছাড়া সারাদেশে পরবর্তী ৩ দিন আবহাওয়ার তেমন কোনো পরিবর্তন নেই।

আজ রবিবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে এ কথা বলা হয়েছে।

এতে বলা হয়, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা, সিলেট ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু স্থানে অস্থায়ী দমকা হ্ওায়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ ছাড়া সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

আবহাওয়া চিত্রের সংক্ষিপ্তসারে বলা হয়, ভারতের উড়িষ্যা উপকূল ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপের সৃষ্টি হয়েছে। মৌসুমি বায়ু অক্ষের বর্ধিতাংশ পাঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ এবং লঘুচাপের কেন্দ্রস্থল গাঙ্গেয় পশ্চিমবঙ্গ অতিক্রম করে বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশে মোটামুটি সক্রিয় এবং বঙ্গোপসাগরে তা মাঝারি থেকে প্রবল অবস্থায় আছে।

অন্যদিকে আজ বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, ব্রহ্মপুত্র, যমুনা নদ-নদীগুলোর পানি সমতল হ্রাস পাচ্ছে, অপরদিকে গঙ্গা-পদ্মা এবং উত্তর-পূর্বাঞ্চল এর নদীগুলোর পানি সমতল বৃদ্ধি পাচ্ছে। আগামী ২৪ ঘণ্টায় গঙ্গা-পদ্মা ও কুশিয়ারা নদীগুলোর পানি সমতল অব্যাহত থাকতে পারে, অপরদিকে সুরমা নদীসহ উত্তর-পূর্বাঞ্চল এর নদীগুলো র পানি সমতল স্থিতিশীল থাকতে পারে। আগামী ৪৮ ঘণ্টায় ব্রক্ষ্মপুত্র-যমুনা নদ-নদীগুলোর পানি সমতল হ্রাস অব্যাহত থাকতে পারে। পর্যবেক্ষণাধীন পানি সমতল স্টেশন ৯৩ টিতে বিগত ২৪ ঘন্টায় ৪১ টির পানি সমতল বৃদ্ধি পাচ্ছে। ৪৯টির পানি সমতল হ্রাস পাচ্ছে। বিগত ২৪ ঘণ্টায় পানি সমতল অপরিবর্তিত থাকবে ৩টির।

ঢাকায় আজ সূর্যাস্ত সন্ধ্যা ৬টা ২৩ মিনিটে এবং আগামীকাল সূর্যোদয় সকাল ৫টা ৩৭ মিনিটে।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ