আজকের শিরোনাম :

২-৩ দিন পর সারাদেশে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৬ জুন ২০১৮, ১৫:৫৭

ঢাকা,  ০৬ জুন, এবিনিউজ : ২ থেকে ৩ দিন পরে সারাদেশে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে। 

আবহাওয়াবিদ নিঝুম রোকেয়া আহম্মেদ আজ বুধবার এ কথা জানান।

তিনি জানান, ঢাকাসহ দেশের দক্ষিণাঞ্চলে মৌসুমের স্বাভাবিক বৃষ্টিপাত আরও ২ থেকে ৩ দিন অব্যাহত থাকতে পারে। আগামী ৭২ ঘন্টার মধ্যে সারাদেশে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে।

তিনি আরও জানান, দেশের মধ্যাঞ্চল ও দক্ষিণাঞ্চল বিশেষ করে বরিশাল, ঢাকা, ফেনী, কুমিল্লা মুন্সীগঞ্জ, মাদারীপুর, শরীয়তপুরের অনেক জায়গায় বৃষ্টি ও ছোট আকারের কালবৈশাখী ঝড় হতে পারে। সেই সাথে বিজলী চমকানোসহ বজ্রপাতের সম্ভাবনাও রয়েছে।

আজ সকাল ৬টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘন্টায় দেশে সর্বোচ্চ খেপুপাড়ায় ৫৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এছাড়া নিকলি ৩৭ মিলিমিটার ও রাজশাহী ২৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

আজ সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘন্টায় আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায়, খুলনা, বরিশাল, ঢাকা, ময়মনসিংহ ও রাজশাহী বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর বিভাগের দু’এক জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়া এবং বিদ্যুৎ চমকানোসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

পূর্বাভাসে বলা হয়, সারাদেশের দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু চট্টগ্রাম, সিলেট ময়মনসিংহ ও ঢাকা বিভাগের উপর বিস্তৃত রয়েছে।

আবহাওয়ার অবস্থা দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ূ আরও অগ্রসর হওয়ার অনুকূলে রয়েছে। পশ্চিমা লঘুচাপ ভারতের বিহার ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এর বর্ধিতাংশ উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

আজ ঢাকায় সূর্যাস্ত সন্ধ্যা ৬টা ৪৪ এবং আগামীকাল সূর্যোদয় ভোর ৫টা ১০ মিনিটে।

সূত্র : বাসস

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ