আজকের শিরোনাম :

দুই-এক দিনের মধ্যে তাপমাত্রা কমার সম্ভাবনা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৬ অক্টোবর ২০২১, ০৯:৫১

বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ছে তাপ। তবে আগামী দুই-এক দিনের মধ্যে তাপমাত্রা কিছুটা কমতে পারে বলে মনে করছেন আবহাওয়াবিদরা।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে- ঢাকা, টাঙ্গাইল, ফরিদপুর, ময়মনসিংহ, কুমিল্লা, নোয়াখালী, ফেণী, চাঁদপুর, পাবনা, বগুড়া সিরাজগঞ্জ, দিনাজপুর, পঞ্চগড়, যশোর, খুলানা, বরিশাল এবং সিলেট অঞ্চলের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।
 
আবহাওয়া অধিদপ্তর জানায়, পূর্ব মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলকায় অবস্থানরত লঘুচাপটি বর্তমানে পশ্চিম মধ্য বঙ্গোপসাগর ও উত্তর পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে। এটি আরো পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে। দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু দেশের উত্তরাঞ্চল থেকে বিদায় নিয়েছে। মৌসুমি বায়ু দেশের অন্য কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল অবস্থায় বিরাজ করছে।

আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, দক্ষিণপশ্চিম মৌসুমি বায়ু বাংলাদেশের অবশিষ্টাংশ থেকে বিদায় নেওয়ায় আবহাওয়াগত অবস্থা অনুকূলে রয়েছে। বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে। এছাড়া খুলনা, সিলেট, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা, রাজশাহী, ময়মনসিংহ ও রংপুর বিভাগের দু'এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

আবহাওয়াবিদ বজলুর রশিদ বলেন, সাগরে একটি লঘুচাপ রয়েছে। এ সময় সাগর থেকে দক্ষিণে বাতাস প্রবল থাকে। তার সঙ্গে আর্দ্রতা বেশি ও সাগরে লঘুচাপ থাকায় ভ্যাপসা গরম বিরাজ করছে। এ সময় গরম পড়লেও মাঝেমধ্যে বৃষ্টি হলেও হতে পারে।। এরপর ধীরে ধীরে ঠাণ্ডা হয়ে যাবে। তবে অমারা মনে করি আগামী কয়েক দিনের মধ্যে পরিস্থিতি স্বাভাবিক হবে।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ