ওয়্যারলেস রাউটার কেনার ৫ টি টিপস 

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৫ অক্টোবর ২০২০, ১৩:২৯ | আপডেট : ১৭ অক্টোবর ২০২০, ১৪:৪০

বাসা-বাড়ি, অফিস, বা ব্যবসা প্রতিষ্ঠান সকল ক্ষেত্রে রাঊটারের ভূমিকা অপরিসীম। দিনে দিনে এর ব্যবহার বেড়েই চলেছে। নিজের প্রয়োজন মেটাতে সকল স্থানেই ব্যবহার হচ্ছে ওয়াই-ফাই ওয়্যারলেস রাঊটার। কোন কাজের জন্য কোন ধরনের রাঊটার এবং কেনার আগে যে সকল বিষয়গুলো লক্ষ্য রাখা উচিৎ তা’হলোঃ  

কোন ধরণের সংযোগ দিবেন
রাউটার কিনার আগে নির্ধারন করতে হবে আপনি কোন ধরনের কাজ করবেন এর ওপর সম্পূর্ণ  নির্ভর করবে আপনার সংযোগের ধরণ । আপনি যদি এমটিএনএল বা বিএসএনএল এর মতো সেবাদানকারী প্রতিষ্ঠানের কাছ থেকে কোনও ইন্টারনেট সংযোগ নিতে চান তাহলে একটি এডিএসএল রাউটারের প্রয়োজন হবে। অন্যথায় একটি উন্নত মানের রাউটার ক্রয় করে সংযোগ দিতে পারবেন ।

ওয়্যারলেস মান জেনে নিন:

ওয়্যারলেস মান রাঊটারের জন্য একটি গুরুত্বপূর্ণ বিষয় যেটার উপর নির্ভর করে এর দ্বরা কোন কোন ডিভাইস চলবে। তবে রাউটার কেনার আগে ৮০২.১১ a, ৮০২.১১ b/g/n, ৮০২.১১ ac ক্যাসিটির ওয়্যারলেস মান দেখে নেওয়া উচিৎ। 

 ইউএসবি কানেকশন:

যেই রাউটারটি কিনবেন সেটাতে যদি ইউএসবি কানেকশন থাকে তবে আপনি এফটিপি সার্ভার হোস্ট করতে পারবেন। এতে আপনি সহজেই ইউএসবি স্টোরেজ ডিভাইস কানেক্ট করতে পারবেন।

ক্লাউড চেম্বার:

ব্যবহারের সুবিধার্থে রাউটারের মধ্যে ক্লাউড চেম্বার ফাংশনের প্রয়োজন। যদি রাউটারে ক্লাউড সাপোর্ট করে থাকে তবে বাসার বাইরে থেকেও আপনার রাউটার কন্ট্রোল করতে পারবেন। 

একাধিক অ্যান্টেনা:

রাউটারের ব্যবহারের ওপর নির্ভর করবে আপনার কত এন্টেনার রাউটারের প্রয়োজন। যদি একাধিক দেয়াল বা কাচের দরজা ভেদ করে ইন্টারনেট ব্যবহার করতে চান তাহলে বেশি অ্যান্টেনার রাউটারের প্রয়োজন হবে। বেশি অ্যান্টেনার রাউটারের রেঞ্জ তুলনা মুলক বেশি হয়ে থাকে ।

বর্তমান বাজারে বিভিন্ন ধরনের রাউটার দাম জেনে নিতে পারেন বিডিস্টল.কম (www.bdstall.com) থেকে। রাউটারের পাশাপাশি বিভিন্ন ধরণের প্রযুক্তি পণ্যও বিডিস্টল থেকে নিয়মিত বাজার দরে ক্রয় করতে পারবেন।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ