স্মার্টফোনের বিশ্ববাজারে শীর্ষেই স্যামসাং, দুইয়ে হুয়াওয়ে

ঢাকা, ০৫ জুলাই, এবিনিউজ : স্মার্টফোনের বিশ্ববাজারে শীর্ষ স্থান ধরে রেখেছে স্যামসাং। আর অ্যাপলের আইফোনকে তিনে নামিয়ে দুইয়ে জায়গা করে নিয়েছে হুয়াওয়ে। চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকের হিসেব বলছে এমনটাই। প্রতিবেদন করেছে ইন্টারন্যাশনাল ডাটা কর্পোরেশন (আইডিসি)।

সম্প্রতি প্রকাশিত আইডিসি’র এক প্রতিবেদন অনুযায়ী চলতি বছরের দ্বিতীয় প্রান্তিক অর্থ্যাত এপ্রিল থেকে জুন মাসে বিশ্বে স্মার্টফোন বাজারজাতকরনে শীর্ষে আছে স্যামসাং। দক্ষিণ কোরিয়া ভিত্তিক এই প্রতিষ্ঠানটি দ্বিতীয় প্রান্তিকে মোট ৭১.৫ মিলিয়ন স্মার্টফোন ডিভাইস বাজারজাত করে। প্রায় ২০.৯ শতাংশ বাজার দখলে রেখেছে স্যামসাং।

আর আগের প্রান্তিকে তৃতীয় অবস্থানে থাকা হুয়াওয়ে দখল করেছে অ্যাপলের দ্বিতীয় অবস্থান। প্রায় ৫৪.২ মিলিয়ন স্মার্টফোন হ্যান্ডসেট বাজারে ছেড়েছে চীনা এই ব্র্যান্ড। প্রায় ১৫.৮ শতাংশ বাজারে দখল আছে হুয়াওয়ের। হুয়াওয়ের দুইয়ে উঠে আসাতে তিন-এ নেমে গেছে যুক্তরাষ্ট্র ভিত্তিক অ্যাপল ইনকর্পোরেশন। নিজেদের আইফোন ব্র্যান্ডের প্রায় ৪১.৩ মিলিয়ন ডিভাইস বাজারজাত করে অ্যাপল। ১২.১ শতাংশ বাজারের দখলে আছে সিলিকন ভ্যালির এই জায়ান্ট।

২০১০ সালের পর প্রথমবারের মতো প্রথম ও দ্বিতীয় অবস্থান হারিয়ে তৃতীয় স্থানে নেমে গেছে অ্যাপল। আইডিসি’র ভাইস প্রেসিডেন্ট রায়ান রেইথ জানান, “হুয়াওয়ের চলমান উন্নতি খুবই চমকপ্রদ। প্রতিষ্ঠানটি তার সাফল্যের সর্বোচ্চ পর্যায়ে অবস্থান করছে”।  রেইথ আরও বলেন যে,  কমপক্ষে ৭০০ ডলার মূল্যমানের স্মার্টফোন নির্মাণ করে এমন প্রতিষ্ঠানগুলোর মধ্যে মূল প্রতিযোগী স্যামসাং, হুয়াওয়ে এবং অ্যাপল। র‍্যাংকিং এ পিছিয়ে গেলেও বিশ্বের বিভিন্ন দেশে ভালোই বিক্রি হয়েছে আইফোন-এক্স। আইডিসি বলছে, নতুন কোন ভালো মডেলের ডিভাইস দিয়ে মার্কেটে আবারও শীর্ষে উঠে আসতে পারে অ্যাপল-আইফোন।

আইডিসি বলছে, শীর্ষ ব্র্যান্ডগুলোর পাশাপাশি অন্যসব ব্র্যান্ড মিলিয়ে উল্লেখিত সময়ে বিশ্বব্যাপী মোট ৩৪২ মিলিয়ন স্মার্টফোন বাজারজাত করা হয়।  

সূত্রঃ ডন

এবিএন/রাজ্জাক/জসিম/এআর