আইওটি পণ্য রপ্তানি ডিজিটাল শিল্পবিপ্লবে ঐতিহাসিক অর্জন : মোস্তাফা জব্বার

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০১ আগস্ট ২০১৮, ১৯:১৩

ঢাকা, ০১ আগস্ট, এবিনিউজ : ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, সৌদি আরবে আইওটি (ইন্টারনেট অব থিংস) পণ্য রপ্তানি ডিজিটাল শিল্পবিপ্লবে বাংলাদেশের ঐতিহাসিক অর্জন।

তিনি বলেন, ‘বাংলাদেশের প্রস্তুতকৃত আইওটি (ইন্টারনেট অব থিংকস) ভিত্তিক ডিভাইস এখন দেশের গ-ি পেরিয়ে সৌদি আরবের পবিত্র নগরী মক্কায় পানি সরবরাহ সমস্যা নিরসনে ব্যবহৃত হবে। চতুর্থ শিল্পবিপ্লবে বাংলাদেশের জন্য এটি এক ঐতিহাসিক অর্জন।’

মঙ্গলবার গাজীপুরের কালিয়াকৈরে বঙ্গবন্ধু হাইটেক সিটিতে দেশের প্রযুক্তিভিত্তিক প্রতিষ্ঠান ডাটা সফট ম্যানুফ্যাকচারিং ও অ্যাসেম্বলি করপোরেশন প্রস্তুতকৃত একটি আইওটি ভিত্তিক ডিভাইস সৌদি আরবে রপ্তানি উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

মক্কাকেন্দ্রিক প্রতিষ্ঠান ’স্যাকআলভাতানিয়া’ এই অত্যাধুনিক ডিভাইসটি আমদানি করছে।

মোস্তাফা জব্বার বলেন, ‘সারা দুনিয়া এখন ডিজিটাল শিল্পবিপ্লবে শরীক হওয়ার চেষ্টা করছে আর বিপ্লবের নেতৃত্ব দিচ্ছে বাংলাদেশ।’

সরকার তথ্যপ্রযুক্তি সেবা ও পণ্য রপ্তানির ওপর সর্বোচ্চ গুরুত্ব দিয়েছে- উল্লেখ করে তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার দেশে ২৮ টি হাইটেক পার্ক তৈরি করছে। আইওটির যাত্রা শুরু করার জন্য ৩শত ছাত্রছাত্রীকে প্রশিক্ষণ দেয়া হচ্ছে যাতে তারা আইওটি ডিভাইস তৈরিতে দক্ষতার সাথে কাজ করতে পারেন।

তিনি বলেন, ‘ডিজিটাল শিল্পবিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় সফটওয়্যার ও হার্ডওয়্যার রপ্তানিতে বর্তমান সরকার কর্তৃক ক্যাশ প্রণোদনা প্রদানের কারণে বাংলাদেশী ইলেকট্রনিকস পণ্য আন্তর্জাতিক বাজার দখলে নিচ্ছে। এরই ধারাবাহিকতায় বহুজাতিক প্রতিষ্ঠান স্যামসাংসহ বেশ কিছু আন্তর্জাতিক নামকরা প্রতিষ্ঠান বাংলাদেশে কারখানা স্থাপন করছে। আমাদের দেশের সফটওয়্যার কোম্পানিসমূহ নেপাল ও ভুটানসহ বিভিন্ন দেশে কাজ করছে, বিশ্বের ৮০টিরও বেশি দেশে সফটওয়্যার রপ্তানি হচ্ছে।’

মন্ত্রী বঙ্গবন্ধু হাইটেক সিটিতে প্রস্তুতকৃত আইওটি ডিভাইসগুলো প্রথমবারের মতো রপ্তানির জন্য স্যাকআলভাতানিয়া’র সিইও মোহাম্মদ সালেম বিন মাহফুজের হাতে হস্তান্তর করেন।

অনুষ্ঠানে তথ্য-প্রযুক্তি বিভাগের সচিব জুয়েনা আজিজ, বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম, ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী তাকসিম খান, বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবির, ডাটা সফট ম্যানুফ্যাকচারিংয়ের পক্ষ থেকে মাহবুব জামান এবং চেয়ারম্যান হাসান রতন অনুষ্ঠানে বক্তৃতা করেন। বাসস।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ