উন্নয়নশীল দেশের কাতারে প্রথম হবে বাংলাদেশ : জয়

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৫ জুলাই ২০১৮, ১৩:৩৭ | আপডেট : ২৫ জুলাই ২০১৮, ১৪:১২

ঢাকা, ২৫ জুলাই, এবিনিউজ : প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে ও তার তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বলেছেন, উন্নয়নশীল দেশের কাতারে প্রথম হবে বাংলাদেশ, এটি আমার স্বপ্ন। অন্ধকারকে পেছনে ফেলে আলোকে জয় করেছে বাংলাদেশ। সব জল্পনা কল্পনার পর অবশেষে দেশে পঞ্চম প্রজন্মের মোবাইল নেটওয়ার্ক ফাইভজি আসছে।

আজ বুধবার রাজধানীর সোনারগাঁও হোটেলে ফাইভজি প্রযুক্তির পরীক্ষামূলক উদ্বোধন অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

তিনি বলেন, আমরা কয়েকমাস আগে ফোরজি সেবা চালু করলেও ইতোমধ্যেই কাভারেজ বেশ ভালো বলে মনে হচ্ছে। এ জন্য টেলিকম কোম্পানিগুলোকে ধন্যবাদ জানাই। 

জয় বলেন, ১০ বছর আগে আমরা ডিজিটাল বাংলাদেশ গড়ার পরিকল্পনা করেছিলাম। তখন দেশের প্রযুক্তি খাত অনেক পিছিয়ে ছিল। আমরা তখন অনেকগুলো কর্মসূচি হাতে নেই।  এর পর ছয় বছরের মধ্যে ওয়ান, টু, থ্রি ও ফোরজি চালু করি, যা কোনো দেশ পারেনি।

তিনি বলেন, ‘তখন ইন্টারনেটের দাম ৯৯ শতাংশ কমানোর কথা বলেছিলাম। ৫ বছরের মধ্যে সেটা করেছি। আজকে বিশ্বের মধ্যে বাংলাদেশে ইন্টারনেটের দাম সবচেয়ে কম। আওয়ামী লীগ সরকারের আমলে এসব সম্ভব হয়েছে, এ জন্য আমি গর্বিত।

আন্তর্জাতিক টেলিকম সংস্থা হুয়াওয়ে ও  দেশে মোবাইল ফোন অপারেটর প্রতিষ্ঠান রবির সহযোগিতায় সরকার ফাইভজির এ পরীক্ষামূলক সম্প্রচারে কাজ করছে। 

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

এ ছাড়া উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব শ্যামসুন্দর সিকদার, রবির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা মাহতাব উদ্দিন আহমেদ, হুয়াওয়ের সাউথইস্ট এশিয়া অঞ্চলের প্রেসিডেন্ট জেমস উ এবং হুয়াওয়ে টেকনোলজিস (বাংলাদেশ) লিমিটেডের সিইও ঝ্যাং জেং জুন।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ