মঙ্গলগ্রহে প্রথম মহাকাশযান পাঠাল চীন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৩ জুলাই ২০২০, ১৬:২১

মঙ্গলগ্রহে প্রথমবারের মত মহাকাশযান পাঠাল চীন। লালগ্রহটিতে মূলত পানি এবং বরফের খোজ করবে চীনের মহাকাশযান তিয়ানওয়েন-১।

মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে পাল্লা দিয়ে মহাকাশে নিজেদের আধিপত্য বাড়াতে এবার মঙ্গল গ্রহের উদ্দেশ্যে মহাকাশযান পাঠিয়েছে চীন। বৃহস্পতিবার দক্ষিণ চীনের হাইনান দ্বীপ থেকে তিয়ানওয়েন-১ নামের যানটি উৎক্ষেপ করা হয়। ফেব্রুয়ারিতে সেটি মঙ্গলে পৌঁছাবে বলে আশা করা হচ্ছে। সেখানে ৯০ দিন পর্যন্ত মঙ্গলের বায়ুমন্ডল এবং ভৌগলিক গঠন পর্যবেক্ষণ করবে মহাকাশযানটি। চীনের মহাকাশযানটিতে রয়েছে একটি অরবিটার, ল্যান্ডার এবং রোভার।

চীনা ভাষায় তিয়ানওয়েন এর অর্থ হলো, 'স্বর্গীয় সত্যের সন্ধান'। চীনা মহাকাশযানটি প্রথমে মঙ্গলের কক্ষপথে ঘুরবে। তারপর সেখান থেকে একটি রোভার যান অবতরণ করবে মরিচা রঙের গ্রহটিতে।

রোভারটিকে মূলত মঙ্গলের মাটির প্রকৃতি, গ্রহের ভৌগলিক গঠন, আবহাওয়া, বায়ুমণ্ডল এবং পানির উৎস সন্ধানের জন্য পাঠানো হয়েছে।

ছয় ধরনের ক্যামেরার পাশাপাশি মঙ্গলপৃষ্ঠের অস্বাভাবিক পরিবেশের সাথে খাপ খাওয়াতে একাধিক চাকা ও গতির সমন্বয়ে বাধা মোকাবেলা এবং নিয়ন্ত্রণের ক্ষমতা দেওয়া হয়েছে রোভারটিকে।

এদিকে মার্কিন মহাকাশ সংস্থা-নাসা আসছে ৩০ তারিখে তাদের প্রিজারভেন্স নামের মঙ্গলযান উৎক্ষেপণ করবে বলে জানিয়েছে। দুটো মহাকাশযানই ২০২১ সালের ফেব্রুয়ারি নাগাদ মঙ্গলে পৌঁছুবে বলে আশা করা হচ্ছে।

এর আগে ২০১১ সালে রাশিয়ার সঙ্গে যৌথভাবে মঙ্গলে মহাকাশযান পাঠানোর উদ্যোগ নিলেও তা ব্যর্থ হয়। ইউরোপ, যুক্তরাষ্ট্র এবং ভারতের মোট আটটি মহাকাশযান এমুহূর্তে মঙ্গলের ভূখণ্ডে অথবা বায়ুমণ্ডলে রয়েছে।

এছাড়া সোমবার জাপানের তানেগাশিমা মহাকাশকেন্দ্র থেকে মহাকাশযান ‘হোপ’-এর সফল উক্ষেপণ করেছে সংযুক্ত আরব আমিরাত।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ