২০ মিনিটে ফুল চার্জ হবে ফোন!

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৫ জুলাই ২০২০, ২১:৩৯

প্রায়দিনই খবরে বিভিন্ন ফাস্ট চার্জিং প্রযুক্তির কথা উঠে আসছে। প্রতিটি স্মার্টফোন নির্মাতা সংস্থা ফাস্ট চার্জিং প্রযুক্তি প্রদর্শনের ঠান্ডা লড়াইয়ে নেমেছে। এরই মধ্যে চাইনিজ সংস্থা Oppo আজ ১২৫ ওয়াট ফ্ল্যাশ চার্জ টেকনোলজি সামনে আনলো। Oppo 125W Flash Charge প্রযুক্তির সাহায্যের ৪,০০০ এমএএইচ ব্যাটারি মাত্র পাঁচ মিনিটের মধ্যে ৪১% চার্জ হয়ে যায়। মনে করা হচ্ছে, এটি ২০ মিনিটের মধ্যে ব্যাটারি ফুল চার্জ করতে সক্ষম হবে। এমনটা হলে Oppo তার আগের ফাস্ট চার্জিংয়ের রেকর্ড ছাপিয়ে যাবে। আসুন অপ্পো ১২৫ ওয়াট ফ্ল্যাশ চার্জ প্রযুক্তির বিষয়ে বিস্তারিত জেনে নিই।

OPPO-র এই নতুন প্রযুক্তিটিতে কোম্পানির আগের SuperVOOC এবং VOOC ফাস্ট চার্জিং প্রোটোকল এবং ৬৫ ওয়াট পিডি ও ১২৫ ওয়াট পিপিএস স্ট্যান্ডার্ড সাপোর্ট করে। কোম্পানির দাবি এই নতুন প্রযুক্তি ব্যাটারির উপর প্রভাব ফেলবেনা। আদতে এটি একটি বড় পাওয়ার অ্যাডাপ্টার, যাতে দ্রুততর এবং সুরক্ষিত চার্জিংয়ের জন্য রয়েছে কাস্টমাইজড ইন্টেলিজেন্ট চিপ এবং ১০ টি নতুন টেম্পারেচার সেন্সর। এই চিপগুলির মধ্যে VCU ইন্টেলিজেন্স চিপ, এসি / ডিসি কন্ট্রোলার চিপ, MCU চার্জ কন্ট্রোল, চিপসেট, BMS ব্যাটারি ম্যানেজমেন্ট চিপ এবং একটি কাস্টম প্রোটোকল চিপসেট রয়েছে।

কোম্পানি এই অ্যাডাপ্টারটির জন্য একটি ১২৮-বিট এনক্রিপশন অ্যালগরিদম তৈরি করেছে। জানা গিয়েছে, এটি চার্জিং চলাকালীন ডিভাইসের তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের বজায় রাখতে চেষ্টা করবে। ইউএসবি টাইপ-সি ইন্টারফেসের মাধ্যমে চার্জারটি ২০ ভোল্ট/৬.২৫ অ্যাম্পিয়ার কারেন্ট সাপোর্ট করে। এটির ওজন ১৫৩.৮ গ্রাম, যা আকারে এটি কোম্পানির অন্য চার্জারের থেকে কিছুটা বড়।

নতুন চার্জারটি শুধু ১২৫ ওয়াট ফ্ল্যাশ চার্জ-সমর্থনকারী হ্যান্ডসেটের সাথেই নয়, ব্যবহার করা যাবে ল্যাপটপ চার্জিংয়ের জন্যেও। তবে আপাতত এটির দাম বা লভ্যতা সম্পর্কে বিশদ তথ্য প্রকাশিত হয়নি। আশা করতে করা যায় খুব শিগগির এটি বাজারে আসবে।

নতুন এই প্রযুক্তির সাথে অপ্পো আজ ৬৫ ওয়াট AirVOOC ওয়্যারলেস ফাস্ট চার্জিং প্রযুক্তি নিয়ে এসেছে যা ৩০ মিনিটের মধ্যে ৪০০০ এমএএইচ ব্যাটারি পুরোপুরি চার্জ করার দাবি করেছে। এছাড়া সংস্থাটি আজ ৫০ ওয়াট মিনি SuperVOOC এবং ১১০ ওয়াটের মিনি ফ্ল্যাশ চার্জারও লঞ্চ করেছে।

 

এবিএন/ইমরান/জসিম/এসই

এই বিভাগের আরো সংবাদ