ফেসবুকের সাথে ব্যবসায়িক সম্পর্ক ছিন্ন ভাইবারের

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৬ জুন ২০২০, ২২:৪৪

বিশ্বের জনপ্রিয় ফ্রি ও সুরক্ষিত যোগাযোগ মাধ্যম ভাইবার প্রায় এক বিলিয়ন ব্যবহারকারীর সুরক্ষার স্বার্থে ফেসবুকের সাথে সব ধরনের ব্যবসায়িক সম্পর্ক ছিন্ন করেছে।

শুক্রবার প্রতিষ্ঠানটির এক বিজ্ঞপ্তিতে বলা হয়, নিজেদের অ্যাপ থেকে ফেসবুক কানেক্ট, ফেসবুক এসডিকে এবং গিফি সরিয়ে নেয়ার পাশাপাশি ফেসবুক নেটওয়ার্ক প্ল্যাটফর্মে সব ধরনের বিজ্ঞাপন স্থগিত করবে ভাইবার।

ভাইবারের পক্ষ থেকে জানানো হয়, #স্টপহেটফরপ্রফিট প্রচারের মাধ্যমে টেক জায়ান্ট ফেসবুককে বয়কট করার আন্দোলনেও নেমেছে ভাইবার।  

গত কয়েক সপ্তাহ ধরে যুক্তরাষ্ট্র জুড়ে সহিংস চলমান আন্দোলনের পর অ্যান্টি-ডিফেমেশন লিগ ও এনএএসিপিসহ ৬টি সংস্থা মিলে গঠিত একটি গ্রুপ জানিয়েছে, হেট স্পিচ থেকে ব্যবহারকারীদের সুরক্ষা দিতে ব্যর্থ হওয়ায় পুরো জুলাই মাস ফেসবুকে বিজ্ঞাপন না দেয়ার আহ্বান জানানো হয়।

ভাইবার জানায়, তথ্য অব্যবস্থাপনার বেশ কয়েকটি ঘটনা ঘটিয়েছে ফেসবুক। এর মধ্যে রয়েছে আলোচিত ক্যামব্রিজ অ্যানালিটিকা স্ক্যান্ডালের মতো ঘটনাও, যেখানে রাজনৈতিক পরামর্শদাতা এ সংস্থাটি অনৈতিকভাবে প্রায় ৮৭ মিলিয়ন ফেসবুক ব্যবহারকারীর তথ্য সংগ্রহের কাজে লিপ্ত ছিল। সর্বশেষ হেট স্পিচ এর বিষয়টি ভাইবারের নজরে আসায় প্রতিষ্ঠানটি #স্টপহেটফরপ্রফিট আন্দোলনটিকে জোরদার করার পদক্ষেপ নেয়ার পাশাপাশি ফেসবুকের সাথে সব ধরনের ব্যবসায়িক সম্পর্ক ছিন্ন করার সিদ্ধান্ত নেয়।          

ভাইবারের প্রধান নির্বাহী কর্মকর্তা জ্যামেল অ্যাগাউয়া বলেন, বর্তমান বিশ্বের সার্বিক পরিস্থিতি বিবেচনায় ফেসবুক নিজেদের দায়িত্ববোধ, অবস্থান ও মনোভাব প্রকাশে চরম ব্যর্থতার পরিচয় দিয়েছে। তথ্য অ-ব্যবস্থাপনা ও অ্যাপ ব্যবহারকারীদের তথ্যের গোপনীয়তা রক্ষায় ব্যর্থ হওয়া থেকে শুরু করে সহিংসতা ও বিপজ্জনক উদ্ধৃতি থেকে মানুষকে সুরক্ষা দিতে প্রয়োজনীয় পদক্ষেপ না নিয়ে ফেসবুক চরমভাবে দায়িত্বহীনতার পরিচয় দিয়েছে। আমরা সত্যটি জানি, সত্য হচ্ছে ফেসবুকে সহিংস কন্টেন্ট ছড়িয়ে পড়ায় কিছু মানুষ ভোগান্তিতে পড়েছে আর তাই প্রতিষ্ঠানগুলোকে সঠিক ও স্পষ্ট পদক্ষেপ নিতে হবে।

চলতি বছরের জুলাই মাসের মধ্যে ভাইবার অ্যাপ থেকে ফেসবুকের সব টাচ পয়েন্ট সরিয়ে নেয়ার কাজ সম্পন্ন হবে বলে আশা করছে ভাইবার। তবে ফেসবুকে সব ধরনের বিজ্ঞাপন এখন থেকেই স্থগিত করা হবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এবিএন/ইমরান/জসিম/এসই

এই বিভাগের আরো সংবাদ