আজকের শিরোনাম :

গায়ের রং বদলানোর ফিল্টার সরালো শাদী ডট কম

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৫ জুন ২০২০, ১২:১৫

এবার ব্যবহারকারীদের চাপের মুখে ছবিতে গায়ের রঙ পরিবর্তন করার একটি ফিল্টার সাইট থেকে তুলে নিয়েছে দক্ষিণ এশিয়ার বিয়ের ঘটকালির জন্য নামকরা সাইট শাদী ডট কম। 

ব্রিটিশ বার্তাসংস্থা বিবিসি জানায়, যুক্তরাষ্ট্রের ডালাসের হেতাল লাখানি এই ফিল্টারের বিরুদ্ধে অনলাইনে একটা পিটিশান শুরু করেন, যার পর চাপের মুখে সাইটটি এই ফিল্টারের ব্যবহার সরিয়ে নিতে বাধ্য হয়।

শাদী ডট কম সাইট ব্যবহারকারী আরেকজন নারী, বিশ্ব জোড়া বর্ণবাদ বিরোধী প্রতিবাদের আলোকে এই ফিল্টার ব্যবহারের বিষয়টি নিয়ে প্রশ্ন তোলার পর এই প্রতিবাদ শুরু করেছিলেন হেতাল লাখানি।

তবে ঘটকালির সাইটট যুক্তি দিয়েছে, এই ফিল্টার 'আসলে কোন কাজে লাগানো হচ্ছিল না; এবং এটা 'পুরনো একটা আবর্জনা যা সরিয়ে ফেলতে আমরা ভুলে গিয়েছিলাম'।

যখন শাদী ডট কমে নতুন কোন গ্রাহক তার ছবি আপলোড করেন, তখন তাদের জিজ্ঞেস করা হয়, তারা তাদের গায়ের রঙ কতটা উজ্জ্বল বা কালো দেখাতে চান। সাইটে 'স্কিন টোন' বা 'গায়ের রং' পছন্দ করার আলাদা ব্যবস্থা আছে।

ব্যবহারকারীদের তাদের পছন্দ করা গায়ের রং অনুযায়ী জীবনসঙ্গী খুঁজে বের করার ব্যবস্থাও সাইটে রাখা হয়েছিল। কিন্তু শাদী ডট কম এখন দাবি করছে, এই ফিল্টার কাজ করছিল না এবং যারা জীবনসঙ্গী খুঁজছে তারা যে কোনো গায়ের রং-এর সকলের ছবিই সেখানে দেখতে পাচ্ছিলেন।

জীবনসঙ্গী খোঁজার অন্য সাইটগুলোর থেকে শাদী ডট কম আলাদা কারণ দক্ষিণ এশিয়দের প্রথাগত ঘটক ব্যবস্থার এটি একটি বিকল্প এবং দক্ষিণ এশীয়দের জীবনসঙ্গী খুঁজে পেতে এই সাইট বেশ জনপ্রিয়।

মেঘান নাগপাল এই ওয়েবসাইট ব্যবহার করছিলেন একজন জীবনসঙ্গী খোঁজার জন্য। তিনি খুঁজছিলেন একজন ভারতীয় বংশোদ্ভুত জীবনসাথী।

তিনি বলেন, আমি ওদের (শাদী ডট কম) কাছে ইমেল পাঠিয়েছিলাম। তাদের একজন প্রতিনিধি বলেছিল, বেশিরভাগ বাবা-মা এই ফিল্টারটা চান।

এরপর তিনি ফেসবুকে এই গায়ের রং বদলানোর ফিল্টার নিয়ে লেখালেখি শুরু করেন। ফেসবুকের ওই পাতার সদস্য ছিলেন আমেরিকার বাসিন্দা হেতাল লাখানি।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ