আজকের শিরোনাম :

সূর্যগ্রহণ সরাসরি দেখলে চোখের ক্ষতি, দেখবেন যেভাবে

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২১ জুন ২০২০, ১১:৫৫

খালি চোখে বা যে কোনও রকম চশমা পরে সূর্যগ্রহণ দেখলে ক্ষতি হতে পারে চোখের। এছাড়া শুধু গ্রহণ নয় যেকোন সময় খালি চোখে তাকানো যাবে না সূর্যের দিকে। তাহলে নষ্ট হয়ে যেতে পারে দেখার শক্তি।

কীভাবে চোখের ক্ষতি হয়? । খালি চোখে সূর্যের দিকে তাকালে সূর্য থেকে বেরোনো অতিবেগুনি এবং ইনফ্রারেড রশ্মি রেটিনার কেন্দ্রস্থলে থাকা ম্যাকুলায় প্রবেশ করে‌। আলোকরশ্মি এই ম্যাকুলায় কেন্দ্রীভূত হয় বলে আমরা দেখতে পাই। কিন্তু এক মিনিটেরও কম সময় একটানা সূর্যের দিকে তাকিয়ে থাকলে সূর্য থেকে নির্গত ওই দুই রশ্মির যথাক্রমে ফোটো কেমিক্যাল এবং থার্মাল রিঅ্যাকশন ম্যাকুলা পুড়িয়ে দেয়। একে বলে ‘ম্যাকুলা বার্ন’, ‘এক্লিপ্স বার্ন’ বা ‘ফোটোরেটিনাইটিস’। আর এই ফোটোরেটিনাইটিসের কোনও চিকিৎসা নেই।

চোখের যে ক্ষতি হচ্ছে তা বুঝা যায়, যদি সূর্য থেকে চোখ সরিয়ে নেওয়ার সঙ্গে সঙ্গে অসুবিধা শুরু হয়। দৃষ্টি আবছা লাগে। এই দৃষ্টি স্বাভাবিক হতে এক মাসেরও বেশি লেগে যায়। কোনও কোনও ক্ষেত্রে দীর্ঘস্থায়ী ক্ষতি হয়ে যায়।

তাহলে সূর্যগ্রহণ কীভাবে দেখবেন? চিকিৎসকরা পরামর্শ দেন টেলিভিশনের পর্দায় দেখতে। অথবা শক্ত কার্ডবোর্ডে পিন দিয়ে ছিদ্র করুন। এবার সূর্যের দিকে পেছন ফিরে দাঁড়ান। ছিদ্রযুক্ত কাগজটি এমনভাবে ধরুন, যেন সূর্যের আলো সরাসরি এর ওপর পড়ে। তার তিন ফুট দূরে একটি সাদা কাগজ ধরুন‌। এমনভাবে রাখবেন যাতে প্রথম কাগজের ছায়া পড়ে। এখন আপনি চাঁদের দ্বারা ঢেকে যাওয়া সূর্যের একটি ছায়া দেখতে পাবেন। কিন্তু ওই ছিদ্র দিয়েও সূর্যের দিকে তাকানো যাবে না।

ঢাকার স্থানীয় সময় দুপুর ১১টা ২৩ মিনিট ৩ সেকেন্ডে সূর্যগ্রহণ শুরু হবে। দুপুর ১টা ১২ মিনিট ২৯ সেকেন্ডে সূর্যগ্রহণের সর্বোচ্চ পর্যায় ও দুপুর ২টা ৫২ মিনিট ৩ সেকেন্ডে গ্রহণ শেষ হবে।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ